ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যানড্রইড গেমিং কনসোল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১২
অ্যানড্রইড গেমিং কনসোল

চীনের গেম কনসোল নির্মাতা জেএক্সডি গেমপ্রেমীদের কাছে নতুন করে পরিচয় করতে এনেছে আধুনিক বৈশিষ্ট্যের বহনযোগ্য গেমিং কনসোল। নাম এস৭১০০ যেটি গুগলের অ্যান্ড্রুয়েডে নিয়ন্ত্রিত।

যদিও পণ্যটি প্রকাশে জেএক্সডি বাজারে থাকা অন্যান্য গেমিং পণ্যগুলোর প্রতি তেমন কোনো প্রতিযোগিতার ইঙ্গিত দেখায়নি । তাই এ মুহূর্তের নামকরা সনির প্লে­স্টেশন ভিটা এদিকটাই আছে শঙ্কামুক্ত। এদিকে গ্রাহকদের ক্রয়ের দিকটা হবে খুবই সন্তোষজনক বলে জানিয়েছেন নির্মাতা সুত্র।

৭ ইঞ্চির টাচস্ক্রিন পণ্যটির পিক্সেল ডাইমেনশন ৮০০ বাই ৪৮০। হার্ডওয়্যার বৈশিষ্ট্যগুলো-১ গিগাহার্জ সিপিইউ এবং উন্নত গ্রাফিক্সের জন্য রাখা হয়েছে মালি ৪০০ জিপিইউ।

অন্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে-৫১২ এমবি ডিডিআরটু র্যাম, পেছনের দিকে ২এমপি ভিজিএ ক্যামেরা, ওয়াইফাই এবং বড় পর্দায় উপভোগের জন্য আছে এইচডিএমআই এবং টিভি আউট সিস্টেম। নির্মাতা সুত্র মতে ফ্রয়ো-ব্রেজড পণ্যের গড়নে গেম কনেসাল এবং ট্যাবলেটের সমন্বয় করা হয়েছে। ব্যবহারকারীরা ডি প্যাড, ফেস বাটন এবং থাম্ব স্টিকে গেম কৌশল পরিচালনা করবে। এছাড়া সনি পিএসওয়ান, নিনতেনদো জিবিএ এবং সিগা মেগা ড্রাইভ গেম ব্যবহারের সুযোগ থাকছে এখানে। এস৭১০০ এর দাম ১৪০ ডলার যা ভারতীয় রুপীতে প্রায় ৭ হাজার ৫০০।

অন্যদিকে গ্রাহকদের শঙ্কামুক্ত হতে উল্লেখিত লিঙ্কে গিয়ে নিশ্চিতের পরামর্শ দিয়েছেন জেএক্সডি।   কারণ অ্যাপলের ওয়েবসাইটে জেএক্সডি নিয়ে আছে কিছু অসংগতি তথ্য। পণ্যটির অনন্য বৈশিষ্ট্যগুলো গ্রাহকদের আকৃষ্ট করবে বলে আশাবাদী জেএক্সডি। পণ্যটি সম্পর্কে বলতে গিয়ে জানান, আমরা গেমারদের পছন্দের সব অ্যাপলিকেশনের জন্য ইউআই গঠনে এনেছি ভিন্নতা। যাতে করে প্রয়োজনীয় সবকিছুই প্রথম পেজেই পাওয়া যায়। যদি আরো কিছু দরকার হয় তবে বাম অথবা ডান দিকের স্লাইড ব্যবহার করতে হবে।

এর নতুনত্ব প্রসঙ্গে জানান এটি পুরোপুরিই হবে নতুন। কারণ আইফোন আইকন, সিমবিয়ান ওয়ালপেপার এবং প্লে­স্টেশন কি সবকিছুর সুবিধা এক পণ্যেই অন্তর্ভূক্ত।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।