ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নারী কর্মসংস্থানের মডেল তথ্যকল্যাণী

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১২
নারী কর্মসংস্থানের মডেল তথ্যকল্যাণী

সম্প্রতি চার দিনব্যাপী তথ্যকল্যাণী বিষয়ক বুনিয়াদী প্রশিক্ষণের আয়োজন করে ডি.নেট। ডি.নেটের উদ্ভাবিত মডেলগুলির অন্যতম হচ্ছে ‘তথ্যকল্যাণী’।



‘তথ্যকল্যাণী’ স্থানীয় শিক্ষিত নারীদের জন্য একটি আধুনিক স্বনির্ভর পেশার মডেল। নিজ বাড়িতে বসে এবং সাইকেলে করে বাড়ি বাড়ি ঘুরে ল্যাপটপ, মোবাইল ফোন, ইন্টারনেটের মাধ্যমে শিশু-কিশোর, শিক্ষার্থী, গৃহকর্মী, বেকার যুবক-যুবতী, কৃষিজীবি, শ্রমজীবি এবং বয়স্ক ছাড়াও সব এলাকাবাসীকে তথ্য ও পরামর্শ এবং রকমারি সেবা প্রদানের একটি সম্মানজনক পথ।

নারী, শিশু, বৃদ্ধ, শারীরিক প্রতিবন্ধীসহ যারা ঘরের বাইরে সচরাচর বের হতে পারেন না তাদের জন্য তথ্যকল্যাণী একটি বিশেষ আয়োজন। দেশব্যাপী তথ্যকল্যাণী মডেল ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে দেশের বিভিন্ন অঞ্চলের সাতটি বেসরকারি প্রতিষ্ঠানের নয় জন অংশগ্রহণকারীকে তথ্যকল্যাণী প্রশিক্ষণ দেওয়া হয়।

বর্তমান সরকারের ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নে এবং প্রত্যেক বাড়ীতে একজনের কর্মসংস্থানের উদ্যোগকে সামনে এগিয়ে নিতে পারে এ উদ্যোগ।

বাংলাদেশ সময় ১৭২১ ঘন্টা, জানুয়ারি ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।