ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১৪ দিনে ১৪ লাখ আকাশ বিক্রি!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১২
১৪ দিনে ১৪ লাখ আকাশ বিক্রি!

বিশ্লেষকেরা আগেই বলেছিলেন। কিন্তু বছর শুরু না হতেই মিলল বাস্তব প্রমাণ।

২০১২ সাল হবে স্বল্পমূল্যের ট্যাবলেট পিসির ঝড় তোলার সময়। এ মুহূর্তে ভারতের তৈরি স্বল্পমূল্যের আকাশ ট্যাবলেট মাত্র ১৪ দিনে ১৪ লাখ অর্ডার রেকর্ড গড়েছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে আড়াই হাজার রুপির আকাশ ট্যাব ভারতজুড়ে জনপ্রিয়কতার শীর্ষে আছে। সাধ আর সাধ্যের সম্মিলনে আকাশ তাই এ মুহূর্তে শীর্ষ আইসিটি পণ্যেয় জায়গা করে নিয়েছে।

অন্যদিকে যুক্তরাজ্যভিত্তিক পণ্যনির্মাতা ডাটাউইন্ডের তৈরি ৩৫ ডলারের ট্যাবলেটও নতুন বছরের দৌঁড়ে পিছিয়ে নেই। উৎপাদন আর চাহিদার টানাপোড়েনে এ নির্মাতাকেও ভুগাচ্ছে। এ মুহূর্তে ভারতের হায়দ্রাবাদে ডাটাউইন্ডের একমাত্র উৎপাদন কেন্দ্র অবস্থিত।

ডাটাউইন্ডের সিইও সুনিত সিং তুলি জানান, আগামী এপ্রিলের মধ্যে প্রতিদিন ৭০ থেকে ৭৫ হাজার ইউনিট ট্যাবলেট তৈরির উদ্যোগ নেওয়া হয়ছে। এ বছরের মধ্যভাগে হায়দ্রাবাদ, কোচিন এবং নয়দাতে আরও তিনটি উৎপাদন কেন্দ্র স্থাপনের উদ্যোগ নিয়েছে এ ট্যাবলেট নির্মাতা।

এ দুটি ট্যাবলেট পিসির জন্যই অনলাইনে প্রচুর পরিমাণে অর্ডার জমা পড়ছে। এতে ইকম সংস্কৃতিরও ব্যাপক প্রসার হবে। অর্থাৎ ২০১২ সালে ই-কমার্সের প্রসার এবং জনপ্রিয়তা আরও বাড়বে।

বাংলাদেশ সময় ১৭০৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।