ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলের ২১৭টি পেটেন্ট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১২
গুগলের ২১৭টি পেটেন্ট

বিখ্যাত তথ্যপ্রযুক্তি জায়েন্ট ‘আইবিএম’ সম্প্রতি সার্চ গুরু গুগলকে ২১৭ টি পেটেন্ট সুবিধা দিয়েছে। এসব পেটেন্টের মধ্যে আছে গুগলের বিভিন্ন সেবা স্মার্টফোন এবং সোশ্যাল সাইটগুলোতে সরবরাহের সুবিধা।



সুত্র মতে, মটোরোলা মবিলিটি আয়েত্তের পরপরই গুগল সম্পূর্ণভাবে পেটেন্টভিত্তিক হয়েছে। বর্তমানে আইবিএম থেকে প্রাপ্ত ২১৭ টি পেটেন্ট যা গুগলের যৌথ তহবিল গঠনে সহায়ক হবে বলে মনে করছে গুগল। এর মাধ্যমে গুগলের বিভিন্ন ডাটাভিত্তিক সেবা যেমন ইমেইল ব্যবস্থাপনা, অনলাইন পঞ্জিকা এবং ডাটা শেয়ারিং বিভিন্ন ডিভাইসে প্রেরণ করা যাবে। ফলে সর্বত্রের প্রযুক্তি ব্যবহারকারীরা এর সুফল ভোগ করতে পারবে। এছাড়া নতুন এই উদ্যোগে গুগল বর্তমানে আছে নেতৃত্বদানকারী স্থানে। যেই সুবাদে নতুন অর্জিত পেটেন্টের কার্যকৌশলে নতুন সব পণ্যের উন্নয়নের সম্ভাবনা সেইসাথে প্রধান মামলা মোকাদ্দমা নিষ্পত্তিতে গতিশীলতা আনার সুযোগ রয়েছে।

উল্লেখ্য, গত বছর গুগল আইবিএম থেকে ২ হাজার পেটেন্ট লাভ করে। যখন মটোরোলা সার্চ জায়েন্টকে আরো ১৭ হাজার পেটেন্ট দিতে স্থির হন। এছাড়া গুগল এখন সদ্য চালিত গুগল প্লাসের কার্যক্রমে অগ্রগতি আনার আশাবাদ রাখছেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।