ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ওয়েব র‌্যাঙ্কিংয়ে গুগল পিছিয়ে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১২
ওয়েব র‌্যাঙ্কিংয়ে গুগল পিছিয়ে

সার্চ গুরু গুগলের আকস্মিকভাবেই স্থানগত অবনতি হয়েছে ওয়েব র‌্যাঙ্কিংয়ে। ক্রোম ব্রাউজারে বিজ্ঞাপন প্রচারের উদ্দেশ্যে বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান তাদের নিজস্ব নিয়মে খেয়ালখুশিমত এর কার্যক্রম নিয়ন্ত্রণ করায় গুগলের এরুপ পতন বলে জানিয়েছে সূত্র।



ক্যালিফোর্নিয়ায় অবস্থিত গুগল এক ইমেইল বার্তায় জানায়, প্রতিষ্ঠানটি ক্রোমের কারিগরি দিক নিয়ন্ত্রণ করে আর ৬০ দিনেই এমন দূর্ভাগ্য নেমে আসে গুগলের।

অ্যারোন ওয়াল এসইওবুক ডটকমের প্রতিষ্ঠাতা যিনি গুগলের এক পোষ্ট বার্তা উপস্থাপন করেন।   যেখানে গুগল জানায় ক্রোম ব্রাউজার তৈরিতে সুবিধাজনক বিষয়গুলো যুক্ত করা হয়েছে। এছাড়া স্পন্সর গুগল কর্তৃক অনুমোদিত। উল্লেখ্য, এসইওবুক ডটকম অনলাইন প্রতিষ্ঠান নিয়ন্ত্রক যারা কিভাবে ক্ষতিগ্রস্থ প্রতিষ্ঠানের উন্নতি করা যায় সে লক্ষ্যে কাজ করে।

গুগল আরো জানায়, এমন প্রচারণায় কোন ইতিবাচক সাড়া মেলেনি। এছাড়া আমরা পেইড পার্টনারকে সবসময় এড়িয়ে চলেছি এমনকি পেয়িং ব্লগার যারা গুগলের সেবা সম্প্রসারণে কাজ করে। কারণ এ ধরনের সফলতায় স্বচ্ছতা নেই এবং ভোক্তারাও উৎসাহিত হয়না।

এদিকে স্বার্থান্বেষী প্রতিষ্ঠানটি বলেছে, আমরা এখন যথার্ততা নিশ্চিতকরণে কোন বিষয়গুলোতে পরিবর্তন প্রয়োজন তা করছি। যাতে পুনরায় এ ধরনের ঘটনা না ঘটে। এ কর্মকান্ডের সঙ্গে সংশ্লিষ্ট প্রকৃত প্রতিষ্ঠানগুলোকে চিহ্নিত করতে সাহায্য করে ব্যবহারকারীরা। গুগল সেসব অভিযুক্তকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়। যারা উদ্দেশ্য হাসিলে পেইড কনটেন্ট চালু করে।

জনগণ প্রকাশ্যে তাদের কার্যক্রমে অনীহা ও উদ্বেগ প্রকাশ করেছেন ওয়ালের এক বক্তব্যে এমনটাও জানানো হয়।

উল্লেখ্য, ইসেন্স ডিজিটাল ইন্টারনেট বিজ্ঞাপনদাতা প্রতিষ্ঠান, যারা ক্রোম ব্রাউজারের অগ্রগতিতে গুগলের সঙ্গে কাজ করছে। প্রতিষ্ঠানটি ব্লগ পোষ্টে জানায়, এখানে গুগলের আর্থিক সংশ্লিষ্টতা নেই। শুধুমাত্র অনলাইন বিজ্ঞাপন ক্রয়ে সম্মতি দিয়েছে। শেষ পর্যন্ত অভিযুক্ত প্রতিষ্ঠানটি বিষয়টি ক্ষমার দৃষ্টিতে নেওয়ার জন্য গুগলকে অনুরোধ জানিয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।