ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সনির প্রথম স্মার্টফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১২
সনির প্রথম স্মার্টফোন

বিশ্বপ্রযুক্তিতে ভোক্তা পণ্য প্রদর্শনী সবচেয়ে আলোচিত আসর কনজ্যুমার ইলেকট্রনিক প্রদর্শনীতে (সিইএস) সনি তাদের প্রথম স্মার্টফোন এক্সপেরিয়া এস অবমুক্ত করেছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।



সনির এ স্মার্টফোনটি ৪.৩ ইঞ্চি এইচডি (১২৮০ বাই ৭২০) রেজ্যুলেশন সমৃদ্ধ। গতি নিশ্চিতে আছে ব্রাভিয়া ইঞ্জিন। আর ক্যামেরায় আছে ১২ মেগাপিক্সেল ধারণক্ষমতা। এ ক্যামেরাটি মাত্র দেড় সেকেন্ডেই ছবি তুলতে সক্ষম।

এ মডেলের সঙ্গে আছে ১.৫ গিগাহার্টজ ডুয়্যাল কোরপ্রসেসর। অপারেটিং সিস্টেমে আছে অ্যানড্রইড ২.৩ সংস্করণ (জিঙ্গারব্রেড) এবং আপডেটে আছে অ্যানড্রইড ৪.০ (আইসক্রিম স্যান্ডউইচ)। এ দু সংস্করণই এ স্মার্টফোনে ব্যবহারযোগ্য।

স্মার্টফোনের অত্যাধুনিক সুবিধায় আছে ওয়াইফাই, ব্লুটুথ, জিপিএস, এইচডিএমআই, এনএফসি এবং ডিএলএনএ সুবিধা। এক্সপেরিয়া এস সিরিজের এ স্মার্টফোনে সনি এন্টারটেইনমেন্টের সব ধরনের নেটওয়ার্ক সুবিধা উপভোগ করা যাবে। এতে তারহীন প্রযুক্তিতে এইচডিএমআই এবং টিভি বিনোদনও সরাসরি দেখা সম্ভব।

সনির এক্সপেরিয়া ‘এস’ মডেলের এনএফসি (নিয়ার ফিল্ড কম্যুনিকেটর) নেটওয়ার্কে একই সিরিজের প্রতিটি মডেলের মধ্যে বিনা ঝামেলা এবং সহজেই তথ্য বিনিময় করা যাবে। এ বছরের মার্চের মধ্যেই সনির এ স্মার্টফোন বিশ্ববাজারে পাওয়া যাবে।

বাংলাদেশ সময় ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।