ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এক চার্জেই ১৫ বছর!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১২
এক চার্জেই ১৫ বছর!

এবার মোবাইল ফোনে ১৫ বছরের ব্যাটারি লাইফ নিয়ে এল স্পেয়ারওয়ান। ব্যস্ততা আর পরিস্থিতির কারণে অনেক সময়ই মোবাইল ফোনে চার্জ দেওয়া হয় না।



কিন্তু এক চার্জেই ১৫ বছর চলবে এমন মোবাইল ফোনের উদ্ভাবন করেছে স্পেয়ারওয়ান। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

দুটি ‘এ’ ব্যাটারির এমন বিশেষ মোবাইল ফোনের উন্নয়ক এক্সপল পাওয়ার জানান, এ ফোনটি শুধু সর্বোচ্চ গুরুত্বপূর্ণ কল গ্রহণ আর করার জন্য ব্যবহারযোগ্য।

বিশ্বের যে কোনো দেশ ভ্রমণে এটি স্বয়ংক্রিয়ভাবে (মোবাইল আইডির মাধ্যম) স্থান নির্বাচন করে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ কল লিস্ট থেকে কল করার সুবিধা দেবে। তবে এটি ফ্যাশনেবল ঘরানার ফোন নয়। একে ইর্মাজেন্সি ‘ব্যাকআপ’ ফোন হিসেবে উপস্থাপন করা হয়েছে।

এবারের কনজ্যুমার ইলেকট্রনিক প্রদর্শনীতে (সিইএস) এ বিশেষ আদল আর বৈশিষ্ট্যের ব্যাকআপ মোবাইল ফোনটি দর্শনার্থীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে। বিশেষ করে প্রবীণ মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য এ ফোনটি বিশেষ প্রয়োজনীয় বলে পণ্য বিশ্লেষকেরা মন্তব্য করেছেন।

তবে বাণিজ্যিকভাবে কবে নাগাদ এ মোবাইল ফোনটি বাজারে পাওয়া যাবে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো দিনক্ষণ ঘোষণা করেনি স্পেয়ারওয়ান। তবে বাজার চাহিদা তৈরি হলে এ বছরেই বিশ্ববাজারে এ ফোনটির বিপণন শুরু হতে পারে বলে কয়েকটি সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৮৪৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।