ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ৩ দিনের ল্যাপটপ প্রদর্শনী

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১২
ঢাকায় ৩ দিনের ল্যাপটপ প্রদর্শনী

‘জ্বালো প্রযুক্তির আলো’ বার্তায় বৃহস্পতিবার থেকে ঢাকায় শুরু হয়েছে ল্যাপটপ প্রদর্শনী।

তিন দিনের এ ল্যাপটপ ঘরানার প্রদর্শনীর এবারের ভেন্যু ঢাকার হোটেল সোঁনারগাও।

এ প্রদর্শনী ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে। আয়োজক সূত্র এ তথ্য জানিয়েছে।

এ ল্যাপটপ প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান। এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার, মুনির হাসান এবং বাংলাদেশ কমপিউটার সমিতির সাধারণ সম্পাদক শহিদুল মুনির এবং কিউবির সৈয়দ আশিকুর রহমান।

প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, দেশের তথ্যপ্রযুক্তি দিন দিন এগোচ্ছে। তরুণ প্রজন্মই এ গতিকে আরও তরান্বিত করতে পারে। এ জন্য সরকার তরুণদের জন্য বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। গত কয়েক বছরে ল্যাপটপ বিক্রির হার অনেক বেড়েছে।

মুনির হাসান বলেন, ২০০৮ সালে বছরে মাত্র ৪৮ হাজার ল্যাপটপ বিক্রি হয়। কিন্তু ২০১১ সালে শুধু নোটবুক আর ইপিসিই বিক্রি হয়েছে ২ লাখেরও বেশি। এর মধ্যে ট্যাবলেট পিসির আলাদা বাজার তৈরি হয়েছে।

এ প্রদর্শনীর সমন্বয়ক ফাবিয়ান খান জানান, এবারের আয়োজনে সাধারণ দর্শনার্থীদের সর্বশেষ প্রযুক্তিপণ্য প্রদর্শন এবং বিশেষ মূল্যছাড়ে ল্যাপটপ, নেটবুক এবং নোটবুক কেনার সুযোগ আছে। এ ছাড়াও বেশ কিছু ব্র্যান্ড স্বল্প এবং নতুন মডেলের ল্যাপটপ নিয়ে হাজির হয়েছে।

আয়োজক সূত্র জানিয়েছে, গত চার বছরে মেকার কমিউনিকেশন ঢাকায় ৬টি এবং চট্টগ্রামে ৩টি ল্যাপটপ প্রদর্শনীর সম্পন্ন করেছে। এখন ল্যাপটপ দেশের মধ্যবিত্তের ক্রয়ক্ষমতার মধ্যে চলে আসছে।

তাছাড়া বিদ্যুৎ না থাকলেও ল্যাপটপে কাজ করার সুবিধা থাকায় সবাই এখন ডেস্কটপের বদলে ল্যাপটপকেই পছন্দ তালিকার শীর্ষে রাখছেন। আগের প্রতিটি ল্যাপটপ প্রদর্শনীতে দর্শনার্থীদের ভিড়, ল্যাপটপের বিকিকিনি হার এবং ক্রেতাদের বিপুল আগ্রহ এ কথার প্রমাণ দিচ্ছে।

এবারের প্রদর্শনীতে আরও বেশি ল্যাপটপ বিক্রি হবে বলে আশা করা যায়। এবারের আয়োজনে সহপৃষ্ঠপোষকতায় আছে অ্যাসার, আসুস, এইচপি এবং স্যামসাং। এ বিষয়ে সব ধরনের আপডেট সোশ্যাল সাইট ফেসবুকে পাওয়া যাবে। এতে অংশগ্রহণকারীদের মধ্য থেকে লটারির মাধ্যমে ১০ জন বিজয়ীকে বিশেষ পুরস্কার দেওয়া হবে বলে আয়োজক সূত্র জানিয়েছে।

এবারে ১২টি প্যাভিলিয়ন এবং ৬০টি স্টলে কিউবি, এইচপি, স্যামসাং, কমপিউটার সোর্স, স্মার্ট, গ্লোবাল ব্র্যান্ড, স্টারটেক ইঞ্জিনিয়ারিং, কমপিউটার ভিলেজ, এক্সিকিউটিভ টেকনোলজিস, রিশিত কমপিউটার, অ্যাক্সেল টেকনোলজিস, আরএম সিস্টেমসহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

এসব প্রতিষ্ঠানে বিশেষ মূল্যছাড়ে আসুস, তোশিবা, এইচপি, গেটওয়ে, স্যামসাং, ডেল, ফুজিৎসু, প্রোলিঙ্ক, অ্যাপল, অ্যাসার, এমএসআই, কমপ্যাক, গিগাবাইট ছাড়াও বিভিন্ন ব্র্যান্ডের ল্যাপটপ পাওয়া যাবে। এবারও বেশ কটি নতুন মডেলের ল্যাপটপ এ প্রদর্শনী উন্মোচিত হবে।

এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত চলবে। প্রবেশমূল্য ২০ টাকা। প্রবেশ টিকিটে র‌্যাফল ড্রয়ের মাধ্যমে ল্যাপটপ এবং মোবাইল ফোনসহ বিভিন্ন পুরস্কার দেওয়া হবে।

বাংলাদেশ সময় ২০২০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।