ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জরিমানা গুণছে স্যামসাং-এলজি

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১২
জরিমানা গুণছে স্যামসাং-এলজি

এবারে সরাসরি আর্থিক জরিমানা গুণতে হচ্ছে স্যামসাং আর এলজিকে। অর্থের অঙ্কটাও নেহাত কম নয়।

ডলারের হিসাবে ৩ কোটি ৮৫ লাখ। পণ্যের দাম নির্ধারণে যোগসাজশের জন্য এ দু প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানা করেছে দক্ষিণ কোরিয়ার ফেয়ার ট্রেড কমিশন (এফটিসি)। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার ভোক্তাপণ্য পর্যবেক্ষক দলটি তদন্তে ইলেকট্রনিক পণ্যের দাম নির্ধারণে গোপন চুক্তির অভিযোগের সত্যতায় এ আর্থিক জরিমানা করে। এর মধ্যে ফ্ল্যাট প্যানেল টিভি, ল্যাপটপ এবং ওয়াশিং মেশিনের দাম নির্ধারণের বিষয়টি সবচেয়ে বেশি আলোচিত হয়।

অভিযোগে উল্লেখ করা হয়, ২০০৮ এবং ২০০৯ এ দুবছর ফ্ল্যাট টিভি এবং ল্যাপটপের দাম নির্ধারণে এ দু প্রতিষ্ঠান গোপন বৈঠকে আন্তচুক্তিতে সম্মত হয়। ফলে এ দুটি পণ্যের দাম দুবছর বিশ্ববাজারে প্রতিযোগিতামূলকভাবে বেশি থাকে।

এ নীতি ভোক্তা স্বার্থের একেবারেই পরিপন্থী। আর এ অভিযোগের প্রমাণ মিলতেই একেবারে বড় অঙ্কের আর্থিক জরিমানা করে বসে এফটিসি কর্তৃপক্ষ। এ অভিযোগের প্রেক্ষিতে এলজি নিজস্ব তদন্তে ২০০৯ সালে নীতিনির্ধারণী কিছু কর্মকর্তা একটি গোপন বৈঠকের সত্যতা খুঁজে পায়।

কিন্তু অপর অভিযুক্ত স্যামসাং এ বিষয়ে সুস্পষ্ট কোনো অবস্থানই নেয়নি। এরই মধ্যে এ বিষয়টি নিয়ে ভোক্তামহলে ব্যাপক ক্ষোভ প্রকাশ করা হয়েছে। বিশ্বপ্রযুক্তির নীতিনির্ধারণীর শীর্ষ মহলেও এ নিয়ে বিতর্কের সূচনা হয়েছে।       

বাংলাদেশ সময় ২২১৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।