ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চীনে ত্রিমাত্রিক চ্যানেল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১২
চীনে ত্রিমাত্রিক চ্যানেল

চীন সরকার সম্প্রতি তার দেশে পরীক্ষামুলকভাবে থ্রীডি চ্যানেলের সম্প্রচার কার্যক্রম শুরু করেছে। চীনের মিডিয়ার বরাতে জানা যায়, মানুষকে অত্যাধুনিক প্রযুক্তিমুখী করতে থ্রীডি টিভি ক্রয়ে উৎসাহিত করাই তাদের মুল লক্ষ্য।

সংবাদ সংস্থা জিংহুয়া এর প্রতিবেদনে প্রকাশ করা হয়, পৃথীবির সবচেয়ে বেশী টিভি দর্শকের দেশ চীন। অসংখ্য দর্শকরা এখন থেকে বিশেষ পদ্ধতির গ্লাস ব্যবহারে থ্রীডি টিভি সেটে পরীক্ষামুলক চ্যানেলের অনুষ্ঠানমালা উপভোগ করতে পারবে।

চ্যানেলটিতে প্রতিদিন সাড়ে চার ঘন্টা করে পর্যায়ক্রমে তিনবার থ্রীডি ফরম্যাটের অনুষ্ঠানমালা সম্প্রচার করা হবে। আর অনুষ্ঠানগুলোর মধ্যে থাকছে কার্টুন, চলচ্চিত্র, খেলা-ধুলা এবং আসছে লন্ডন অলিম্পিকের ভিডিও ক্লিপস।

চীনের কেন্দ্রীয় টেলিভিশনে এর কার্যক্রম সম্প্রচার হবে এবং সহযোগী হিসাবে থাকছে বেইজিং টিভি, সাংহাই মিডিয়া গ্রুপ, জিয়াংসু টিভি, তিয়ানজিন টিভি এবং স্যানজান টিভি আর প্রাথমিকভাবে সেবাটি দেয়া হবে বিনামুল্যে। তবে এর সবকিছুর পিছনে নিয়ামক হিসাবে কাজ করছে চীনের বৃহত্তম টিভি দর্শক এবং সুবিশাল বিঞ্জাপনের বাজার।

সুত্র মতে, সেখানে সবমিলিয়ে ৫০০ মিলিয়ন টিভি সেট আছে এছাড়াও বর্তমানে গৃহে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৫০০ মিলয়ন এবং বিশ্বে চলচ্চিত্রের বাজার অগ্রগতি হচ্ছে জোরেসোরে। গত বছর ৬০ শতাংশের বেশী যা ১.৫ বিলিয়ন ইউএস ডলার আয় হয়।

এছাড়া চীনাদের দৃষ্টিতে থ্রিডি চ্যানেল স্থায়ী করতে চীনের কিছু বিপণনকারী টিভি সেটের মূল্যহ্রাস করছে। ৪২ ইঞ্চির সেট ৫০০০ ইয়ুান যা ৭৯০ ডলার আগের মূল্যের প্রায় অর্ধেক। মেড ইন চাইনার টেক গ্যাজেট ব্লগে ইতোপূর্বে এ সংবাদ জানানো হয়।

এদিকে পরীক্ষামুলক সম্প্রচারে আসা থ্রীডি চ্যানেলটি চীনের টেলিভিশন চ্যানেলের উন্নয়নে মাইলফলক হবে মনে করছেন সেখানকার বিশেষজ্ঞরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।