ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সনির ক্রিস্টাল লেড ডিসপ্লে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১২
সনির ক্রিস্টাল লেড ডিসপ্লে

বিশ্ব তথ্যপ্রযুক্তি শিল্পের নবধারার উদ্ভাবনা প্রকাশের সবচেয়ে বড় আসর কনজ্যুমার ইলেকট্রনিক্স শো (সিইএস)।   যুক্তরাষ্টের লাস ভেগাসে অনুষ্ঠিত এবারের প্রদর্শনীতে সনি ৫৫ ইঞ্চির নেক্সট জেনারেশন ক্রিস্টাল লেড ডিসপ্লে উপস্থাপন করে।

তথ্য সুত্র মতে, অত্যাধুনিক মানের এইপর্দা তৈরিতে প্রায় ৬ মিলিয়ন লেডের সমন্বয় করা হয়েছে। তাই বিদ্যুত খরচের ভাবনাটা স্বাভাবিক। তবে নির্মাতা সুত্র নিশ্চিত করেছেন এটি বিদ্যুত সাশ্রয়ী এবং গুণগতমানের পিকচার উপভোগ্য হবে ।

সনির দাবি এই প্রযুক্তি তার শিল্পে প্রথম যেটি তাদের নিজস্ব কার্যপ্রণালীতে তৈরি। যেখানে পিক্সেল হিসেবে ব্যবহৃত হয়েছে লাইট ইমিটিং ডায়োড। প্রত্যক্ষেই প্রমানিত হয় যে সম্পূর্ণ হাই ডেফিনেশনের এ পর্দা তৈরিতে ৬ মিলিয়ন লেডের বিন্যাস করেছে সনি। সনির স্বতন্ত্র পদ্ধতিতে লাল ব্লু  সবুজ রঙে এই লেডের সম্প্রসারণ হয়েছে। ফলে এর ডিসপ্লে খুবই চমকপ্রদ।

সুত্র আরো জানিয়েছে, লাইটের কর্মক্ষমতা বৃদ্ধিতে আরজিবি লেড মাউন্টিং ডিসপ্লের সম্মুখে ব্যবহার হয়েছে। যার ফলে অতি দ্রুত এবং কৌণিকভাবে বেশী দুর পর্যন্ত এর কার্যক্রম পৌছায় । এটি বর্তমানের এলসিডি পদ্ধতি থেকে ৩.৫ গুণ বেশী শক্তিশালী, ভিডিও ১০ গুণ বেশী দ্রুত প্রদর্শনক্ষম এছাড়া বর্তমানের সনি পণ্যের চেয়েও ১.৪ গুণ বেশী রঙের পরিপূর্ণতা আনা হয়েছে। বর্তমানে ক্রিস্টাল লেড প্রযুক্তি পণ্য বাজারজাতের কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানিয়েছে সনি।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।