ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কুমিল্লায় ওপেন সোর্স নেটওয়ার্ক

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১২
কুমিল্লায় ওপেন সোর্স নেটওয়ার্ক

‘আমাদের প্রযুক্তি, আমাদের স্বাধীনতা’ এ ভাবনাকে সবার কাছে পৌঁছে দিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে মুক্ত দর্শন বিষয়ক সেমিনার। বিশ্ববিদ্যালয়ের আইসিটি এবং সিএসই বিভাগের উদ্যোগে আইসিটি বিভাগের শিক্ষক খন্দকার ফিদা হাসানের সঞ্চালনায় সেমিনারে মূল আলোচক ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান এবং প্রাণনের প্রধান নির্বাহী নাহিদুল ইসলাম রুমেল।



এতে উপস্থিত ছিলেন গণিতবিদ অধ্যাপক খোদাদাদ খান, বুয়েটের তড়িৎ কৌশল বিভাগের সহকারী অধ্যাপক ফারসীম মান্নান মোহাম্মদী, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের সভাপতি তাফায়েল আহমেদ, প্রভাষক আনোয়ার হোসেন, সিএএসই বিভাগের শিক্ষক আবুল বাশার ছাড়ও বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এ সেমিনারে মুক্ত দর্শনের বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয়। বক্তারা বলেন, সফটওয়্যার দিয়ে নতুন করে শুরু হলেও মুক্ত দর্শনের ভিত্তি অনেক পুরোনো। আরবীয় পণ্ডিতরা আলেকজান্দ্রিয়ার পুথি হাতে কপি করেছেন বলে সেগুলো ইউরোপে আসতে পেরেছিল।

এ দর্শনের মূল মন্ত্র হলো (শেয়ারিং) সহযোগিতা। জনগণের জন্য, জনগণের সম্মিলিত উদ্যোগে সভ্যতার বিকাশ। প্রোগ্রামিং দক্ষতা থেকে আত্মীকরণ, গেম বানানো থেকে ফ্রিল্যান্সিং পার হয়ে নতুন প্রতিষ্ঠান তৈরি এ সব বিষয়েও সুনির্দিষ্ট আলোচনা হয়।

এখানে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ওএসএনয়ের আনুষ্ঠানিক শাখা ঘোষণা করা হয়। সিএসই বিভাগের প্রভাষক আবুল বাশার মডারেটর, আইসিটি বিভাগের শিক্ষার্থী আলাউদ্দিন আহমেদকে আহ্বায়ক এবং সিএএসই বিভাগের শিক্ষার্থী চৌধুরী শাহারিয়ার মুজাম্মেলকে সদস্য সচিব করে নয় সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময় ২১৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।