ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দোয়েল এখন খুলনায়

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১২
দোয়েল এখন খুলনায়

খুলনায় চলছে ৫ দিনব্যাপী তথ্যপ্রযুক্তির বর্ণিল প্রদর্শনী ‘ডিজিটাল এক্সপো খুলনা২০১২’। আয়োজক বাংলাদেশ কম্পিউটার সমিতি খুলনা শাখা।



খুলনায় অনুষ্ঠিত এ কমপিউটার প্রদর্শনীতে প্রতিদিনই দর্শক আর বিক্রি দুটোই বাড়ছে বলে অংশ নেওয়া প্রাতিষ্ঠানের সূত্রগুলো জানিয়েছে।

আগত দর্শনার্থীরা প্রদর্শনীতে ঘুরে বেড়ানো ছাড়াও তার পছন্দের প্রযুক্তিপণ্যটিও খুঁজছেন। প্রতিটি প্রতিষ্ঠান তাদের পণ্যের ওপর বিশেষ ছাড় অব্যাহত রেখেছে। কমপিউটারের মনিটর, সিপিউ, মাউস, ল্যাপটপ, পামটপ, ট্যাবলেট পিসি, বিভিন্ন ধরনের সফটওয়্যার, পেনড্রাইভ, মেমোরি কার্ড, সাউন্ড সিস্টেম, মাউস, ডিজিটাল ক্যামেরা এবং ওয়েবক্যাম বিক্রি ও প্রদর্শিত হচ্ছে।

এ প্রদর্শনীতে তারুণ্যের ভিড়ই সবচেয়ে বেশি। আর তাদের আগ্রহের কেন্দ্রে আছে ল্যাপটপ। অফারের মধ্যে আছে ইউসিসি এমএসআই ল্যাপটপের সঙ্গে দিচ্ছে একটি টিশার্ট ও একটি ৪জিবি পেনড্রাইভ ফ্রি, স্টার টেকনোলজি দিচ্ছে একটি আভিরা অ্যান্টিভাইরাসের সঙ্গে আরও এক কপি ফ্রি অ্যান্টিভাইরাস, ওরিয়েন্ট কমপিউটার্স ভিউ সনিক মাল্টিমিডিয়া প্রজেক্টরে দিচ্ছে ৭২ ইঞ্চি স্ক্রিনের ফ্রি ল্যাম্প, ডাটা সলিউশন প্রদর্শন করছে দেশীয় ব্র্যান্ডের ল্যাপটপ দোয়েল এবং বিজয়।

এ ছাড়া বিভিন্ন ধরনের সফটওয়্যার প্রদর্শন করা হচ্ছে। স্মার্ট টেকনোলজি দিচ্ছে প্রতিটি ল্যাপটপের সঙ্গে মূল্যছাড় এবং গ্রাফিক্স সিস্টেমের যে কোনো পণ্যেয় আছে উপহার।

দর্শনার্থীরা নিজের প্রয়োজন আর সাধ্যকে বিবেচনায় নিয়ে পণ্য কিনতে সিদ্ধান্ত নিচ্ছেন। প্রবেশ টিকেটে প্রতিদিন থাকছে র‌্যাফেল ড্র। এ ছাড়াও গেমিং জোনে আছে শিশুদের ভিড়। শুধু গেম খেলা নয়, এখানে গেমিং প্রতিযোগিতাও হচ্ছে। ফ্রি ইন্টারনেট ব্রাউজিং ছাড়াও দর্শনার্থীদের জন্য আছে নানান আয়োজন।

এখানে সন্ধ্যায় হচ্ছে সাস্কৃতিক অনুষ্ঠান। আরও আছে অনলাইন ভিডিও স্ট্রিমিং, আইপি টিভি, অনলাইন রেডিও এবং ইন্টারনেট গেমিং উপভোগের সুযোগ। আর শিশুদের জন্য আছে আলাদা ভিডিও গেম।

১৭ জানুয়ারি থাকছে শিশুতোষ চিত্রাঙ্কন প্রতিযোগিতা। তিনটি গ্রুপে বিভক্ত হয়ে শিশুরা এ প্রতিযোগিতায় অংশ নেবে। বয়সভিত্তিক তিনটি গ্রুপে স্কুল শিক্ষার্থীরা এখানে অংশ নিতে পারবেন।

প্রতিযোগিতার গ্রুপ ও বিষয়গুলো হচ্ছে ক গ্রুপ (বয়স ৩-৬ বছর) বিষয় ‘যেমন খুঁশি তেমন আঁকো’, খ গ্রুপ (৭-৯ বছর) বিষয় ‘কম্পিউটার, ল্যাপটপ, তথ্যপ্রযুক্তি এবং গ গ্রুপ (১০-১২ বছর) বিষয় ‘ডিজিটাল বাংলাদেশ’। এ প্রতিযোগিতায় সৈয়দ এ জলিল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন।

এ আয়োজনের প্ল্যাটিনাম স্পন্সর ইন্টারনেট সেবাদাতা বাংলালায়ন। গোল্ড স্পন্সর ফুজিৎসু এবং দেশীয় আমদানিকারক প্রতিষ্ঠান ইউনাইটেড কমপিউটার সেন্টার (ইউসিসি)। সিলভার স্পন্সর আসুস এবং বিখ্যাত অ্যান্টিভাইরাস আভিরা।

প্রর্দশনীর চিত্রাঙ্কন প্রতিযোগিতার স্পন্সর কমপিউটার সলিউশন ইঙ্ক, টিকেট স্পন্সর আরএম সিস্টেমস। টিকেট কাউন্টার স্পন্সর সোর্স এজ। ভলান্টিয়ার ড্রেস স্পন্সর ইমাম টেলিকম। সাংস্কৃতিক অনুষ্ঠান স্পন্সর বিজসেনল্যান্ড।

বাংলাদেশ সময় ২১৩১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।