ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এসেছে গ্যালাক্সি ট্যাব৬২০

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১২
এসেছে গ্যালাক্সি ট্যাব৬২০

বিশ্বপ্রযুক্তি অঙ্গনে ট্যাবলেট পিসি এখন তুঙ্গে। অন্যদিকে ডেস্কটপ পিসি প্রায় বিলুপ্তির পথে।

এ সমীকরণে নতুন ট্যাবলেট মডেল ‘গ্যালাক্সি ট্যাব৬২০’ অবমুক্ত করেছে স্যামসাং। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

তবে প্রাথমিকভাবে ভারতেই এ ট্যাবলেট উন্মুক্ত করল স্যামসাং। এতে আছে ১.২ গিগাহার্টজ শক্তির ডুয়্যালকোর প্রসেসর এবং অপারেটিং সিস্টেমে আছে অ্যানড্রইড ৩.২ ‘হানিকম্ব’ সংস্করণ।

ভারতে স্যামসাং ইলেকট্রনিক্সের প্রধান রঞ্জিত যাদব জানান, ভ্রাম্যমান এবং ব্যস্ত জীবনের সব ধরনের প্রযুক্তি চাহিদা পূরণেই এ ট্যাবলেট তৈরি। অপেক্ষাকৃত কম সময়ে কনটেন্ট ব্রাউজিং, ডাউনলোড এবং সম্প্রচারে এ ট্যাবলেট আগের অভিজ্ঞতায় নতুর মাত্রা যুক্ত করবে।

বিশেষ কারিগরি বৈশিষ্ট্যের মধ্যে আছে গেম দেখা এবং খেলা, ছবি এবং গান ডাউনলোড ছাড়াও দ্রুত গতিতে (২১ এমবিপিএস) ইন্টারনেট উপভোগের সুবিধা। এতে ১জিবি মুভি ডাউনলোডে সাড়ে ছয় মিনিট, ১.৫ মেগাবিট ফটো ডাউনলোডে মাত্র ১ মিনিট এবং ১০এমবি মিউজিক বিনিময়ে মাত্র ১ সেকেন্ড সময় ব্যয় হবে। এ সবই হবে ৪০ মেগাহার্টজ চ্যানেলের ক্ষমতাগুণে।

এ মুহুর্তে ভারতে ‘গ্যালাক্সি ট্যাব৬২০’ মডেলের দাম ৩০ হাজার রুপি। ওজনে ৩৪৫ গ্রাম। এটি পুরুত্বে ৯.৯৬ মিলিমিটার। বহনে একেবারেই হালকা আর ফ্যাশনেবল এ ট্যাবলেটটি নিয়ে এরই মধ্যে ভারতে বেশ হৈ চৈ পড়েছে।

বাংলাদেশ সময় ২২০৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।