ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিনামূল্যেই মোবাইল কল!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১২
বিনামূল্যেই মোবাইল কল!

এবার সুইডেনের প্রযুক্তিনির্মাতা মোবাইল ফোনেই বিনামূল্যে কল করার ভিওআইপি অ্যাপ ‘ফ্রিফো’ অবমুক্ত করেছে। ভারতেই প্রথম এ অ্যাপ চালু করা হলো।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল (ভিওআইপি) প্রযুক্তির এ অ্যাপলিকেশনের মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারীরা একেবারে বিনামূল্যে কল করার সুবিধা উপভোগ করতে পারবেন। এ জন্য বাড়তি কল রেট দিতে হবে না।

আইফোন, আইফোন টাচ, আইপ্যাড এবং অ্যানড্রইডনির্ভর ওয়াইফাই এবং থ্রিজি নেটওয়ার্ক সুবিধার স্মার্টফোনগুলো থেকে অনায়াশেই এ ‘ফ্রিফো’ অ্যাপের সুবিধা উপভোগ্য হবে। অচিরেই এ কল সুবিধা সাধারণ ফোনেই ব্যবহার করা যাবে বলে সূত্র জানিয়েছে।

ফ্রিফো প্রকল্পের সহপ্রতিষ্ঠাতা প্যানডেলিস জানান, ভারতে ফ্রিফো প্রযুক্তির কল সুবিধা উন্মোচল একটি অনন্য উদ্যোগ। বাজার প্রতিযোগিতায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ফ্রিফো অ্যাপের মাধ্যমে ভারতের মোবাইল ভোক্তারা ‘ইজি টু ইউজ’ কলসেবা উপভোগ করতে পারবেন। এটি আন্তসামাজিক যোগাযোগের গুরুত্ব অনেকখানি বাড়িয়ে দেবে।

ফ্রিফো ডাউনলোড করে মোবাইল নম্বর এবং ফোনবুক ব্যবহার করে সহজেই এ অ্যাপের ভোক্তারা বিনামূল্যে কল করার সুবিধা উপভোগ করতে পারবেন বলে ফ্রিফো মুখপাত্র জানান।

ফ্রিফো অ্যাপ না থাকলেও এর সুবিধা উপভোগ করা সম্ভব। এ জন্য প্রিমিয়াম সেবাভুক্ত হতে হবে। এ  মাধ্যমে একেবারেই স্বল্পমূল্যে কল করার সুবিধা উপভোগ করা যাবে।

ফ্রিফো অ্যাপ ব্যবহার করে লিঙ্কডইন এবং ফেসবুকেও সরাসরি কল করা যাবে বলে এ প্রকল্পে প্রধান উদ্যোক্তা পেনডিলিস জানান। এ প্রযুক্তিতে ফিক্সড এবং মোবাইল ফোন এ দু মাধ্যমেই ফ্রি কল উপভোগ করা যাবে। তবে এ সুবিধা আপাতত ভারতের ভোক্তাদের জন্যই প্রযোজ্য।

বাংলাদেশ সময় ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।