ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উঠে যেতে পারে ‘আকাশ ট্যাবলেট’

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১২
উঠে যেতে পারে ‘আকাশ ট্যাবলেট’

সম্প্রতি এক সংবাদে উঠে এসেছে ভারতের সবচেয়ে স্বল্পমূল্যের ট্যাবলেট আকাশ এর বিপণন কার্যক্রম গুটিয়ে নেওয়া হচ্ছে। এর কারণ হিসেবে জানানো হয়েছে এইচআরডি মন্ত্রণালয় আর উইন্ডোর সঙ্গে লেটার অব ক্রেডিট (এলসি) নিয়ে অগ্রসর হবেনা ।


এদিকে খবরটি জানাজানি হলে গ্রাহকরা অনেকটা হতাশ হয়। এইচআরডি’র বরাত দিয়ে সুত্র জানিয়েছে, এমন ভাবনাচিন্তাকে একবার নজর দিলে হয়তবা তারা এই উদ্যোগকে অযৌক্তিক বলে মনে করবেনা। তাই ডাটাউইন্ডোর ফ্রাস্ট জেনারেশন আকাশ ট্যাবলেট আর সংগ্রহে থাকছেনা এটা নিশ্চিত। ধারণা তথ্য মতে শীঘ্রই দেশের সবচেয়ে স্বল্প মূল্যের ট্যাবলেট উঠে যাবে । কারণ এই মাসের শেষে এলসি এর মেয়াদ শেষ হচ্ছে। ভারত সরকার যদিও ঠিক এখনি পণ্যটি উঠিয়ে নিচ্ছেনা  কেননা তাদের পরিকল্পনায় আছে এ পণ্যগুলো দেশের তৃণমুলে পৌছাবে।

এদিকে ডাটাউইন্ডোর সিইও সুনিত সিঙ তুলি অবশ্য দাবি করেছেন এ পণ্যের অগ্রসরে সঠিক পথ খোজা হচ্ছে এবং কার্যপ্রণালীর উন্নতি সুস্পষ্ট। সে আরো জানান প্রকল্পটি বন্ধ হবে এমন কোনো ইঙ্গিত পায়নি এমনকি চাঞ্চল্যকর এ সংবাদের কোনো ভিত্তি নেই। তার মতে আকাশ ট্যাবলেটে যুক্ত সবগুলো বিশেষমানের বৈশিষ্ট্যবলী অধিক। এছাড়া পণ্যটির গুণগত দিকগুলো দেশ এবং দেশের বাহিরের পণ্য গবেষণা কেন্দ্র দ্বারা স্বীকৃত।

উল্লেখ্য , এইচআরডি মন্ত্রণালয় প্রাথমিকভাবে ডাটাউইন্ডোকে ১ লাখ ইউনিট পণ্য তৈরির কথা বলেছিল। এরই মধ্যে যার ৩০ হাজার ইউনিট  বিক্রি হয়েছে। এর বৈশিষ্ট্যগুলি-৭ ইঞ্চির পণ্যটি অ্যান্ড্রুয়েড ২.২ সংস্করণে চালিত এবং প্রসেসর ৩৬৬ মেগাহার্য। এছাড়া আছে দুটি ইউএসবি, মাল্টিমিডিয়া প্লেয়ার ও ব্যাটারি স্থায়িত্ব ১৮০ মিনিট।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।