ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্যামেরা অপসারণকৃত আইফোন ৪এস সিঙ্গাপুরে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১২
ক্যামেরা অপসারণকৃত আইফোন ৪এস সিঙ্গাপুরে

বরাবরের মতো অ্যাপল আইফোন ৪এস বিপণন হচ্ছে সিঙ্গাপুরে। কিন্তু অত্যাধুনিক এই স্মার্টফোনে ক্যামেরা নেই বলে খবর প্রচার হয়।

অ্যাপলের আইফোন ৪এস পণ্যটিকে বিশেষ করতে ডুয়্যাল কোর এফাইভ প্রসেসর  এবং সিরি সফটওয়্যার যুক্ত আছে। কিন্তু অধিক ক্ষমতাযুক্ত ক্যামেরাটি এখন পণ্যটির একমাত্র বাধা হয়ে দাড়িয়েছে। কারণ সেখানকার কতিপেয় আইফোন ব্যবহারকারী বিশেষ এই সুবিধাকে কাজে লাগিয়ে অ্যাপলের সব পণ্যতে হস্তক্ষেপ করতে সক্ষম।

বিষয়টি প্রকাশ্যে আসলে আর এর পরিপ্রেক্ষিতে পণ্য থেকে যদি ক্যামারা বাদ দেওয়া হয় তবে অ্যাপল ভক্তরা কি এখনো স্মার্টফোন কিনবে। তবে সত্যি যে সিঙ্গাপোরিয়ান হয়ে থাকলে হয়তোবা তাই ঘটবে।

উল্লেখ্য, সিঙ্গাপুরের অ্যাপল পণ্য সরবরাহকারী এমওয়ান আইফোন ৪এস থেকে ক্যামেরা অপসারণ করেছে। তাদের তথ্য মতে, ক্যামেরা ছাড়া আইফোন ৪এস সে দেশের কিছু নির্দিষ্ট গ্রাহকের উদ্দেশ্যে বিক্রি হচ্ছে। যখন সিঙ্গাপুরের সেনাবাহীনির ‌’নো ক্যামেরা ফোন রুল’ সম্পর্কে এমওয়ান অবগত হয় তখন নিয়মছাড়াই পণ্যটির কারিগরী দিকটি  হাত লাগায় তারা। যা স্পষ্টই প্রতীয়মান এটি অ্যাপলের অনুমতিহীন, ছাড়াও পণ্যটির ওয়ার‌্যান্টির ক্ষেত্রেও হুমকিস্বরুপ।

বর্তমানে সমালোচিত আরেক বিষয়, বিপণনকারী কি ক্রেতাদের কাছে পণ্যটি সঠিক মুল্যে বিক্রি করছে। এছাড়া আগের মতো অধিক হারে বিক্রি হচ্ছে। তবে আলোচকদের মতে এদিকটাই কেবল সেনাবাহীনিদের আগমন লক্ষ্য করা যাবে। যদি তাই হয় অ্যাপল সত্যিই অন্তত্য তাদের জন্য ক্যামেরা ছাড়া হ্যান্ডসেট তৈরি করবে বলে সুত্র জানায় । উল্লেখ্য, প্রতিবেদনে আরো প্রকাশ পায় সে দেশের অন্য দুটি বিপণনকারী প্রতিষ্ঠান আইফোন ৪এস আশানুরুপ হারে বিক্রি করছে তারাও এই  কার্যক্রমে সম্মতি দিয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।