ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মৃত্যুর পরও ফেসবুকে অমরত্ব

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১২
মৃত্যুর পরও ফেসবুকে অমরত্ব

শুধু সামাজিক যোগাযোগ নয়, ব্যক্তি জীবনেও ফেসবুক প্রায় অবিচ্ছেদ্য গণমাধ্যম হয়ে উঠছে। তাই মৃত্যুর পরও ব্যক্তি জীবনকে বন্ধুদের কাছে অমর করে রাখতে ফেসবুক চালু করেছে ‘ইফ আই ডাই’ অ্যাপ।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

নতুন এ ফেসবুক অ্যাপলিকেশনের মাধ্যমে ব্যক্তির মৃত্যু নিশ্চিত হবে। এ নিয়ে যেন কোনো বিভ্রান্তি না ছড়ায় এ জন্য এ অ্যাপলিকেশন ব্যবহারে ফেসবুকের সদস্য এমন তিনজন বন্ধুকে মনোনীত (নমিনি) করে রাখতে হবে।

ফলে ওই ব্যক্তির মৃত্যুর পর তিনজন নির্বাচিত নমিনিও ব্যক্তির মৃত্যু নিশ্চিত করলেই এ শোকবার্তার পৃষ্ঠা সবার জন্য উন্মুক্ত হবে। এ তিনজন ব্যক্তিকে ফেসবুকে ‘ট্রাস্টি’ হিসেবে চিহ্নিত করা হবে।

ফেসবুকের জন্য এ অনবদ্য অ্যাপলিকেশন তৈরি করেছে ইসরাইলের ‘স্টার্টআপ’ নামে একটি প্রতিষ্ঠান। এ পৃষ্ঠাকে ফেসবুক ‘মেমোরিয়াল’ সেবা হিসেবে ঘোষণা দিয়েছে।

এ সেবার মাধ্যমে কোনো ধরনের বিভ্রান্ত নয়, বরং সেবার জন্য আবেদনকৃত ব্যক্তির মৃত্যু প্রকৃতঅর্থে নিশ্চিত হলেই এ শোকগাথা পৃষ্ঠা শুধু মৃত ব্যক্তির বন্ধুদের জন্য পাঠযোগ্য হবে। এটি হবে একজন মৃত ফেসবুক ব্যক্তির জন্য শ্রদ্ধার এক আমরণ দেয়ালীকা।

বাংলাদেশ সময় ১৯৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।