ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলে ‘গুড টু নো’

শেরিফ সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১২
গুগলে ‘গুড টু নো’

অনলাইনে কোনো কিছুই নিরাপদ নয়। এমন ধারণা বিশ্বব্যাপী।

নিরাপদের বিষয়টা কনটেন্ট কিংবা ইমেইলের পাসওয়ার্ডও হতে পারে। অনলাইন বা ইন্টারনেটে ব্যবহারকারীদের এ বিষয়ে সচেতন করার লক্ষ্য জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল শুরু করেছে গুড টু নো।

জানুয়ারি মাসে শুরু হওয়া এ প্রচারণায় আছে অন্যের সঙ্গে তথ্য বিনিময়ে শিক্ষামূলক ভিডিও টিউটোরিয়াল। এ টিউটোরিয়ালে আছে মেলওয়্যার ও কুকিজ কী করে নিয়ন্ত্রণ করতে হবে। এ ছাড়া নিজের জিমেইল অ্যাকাউন্টের নিরাপত্তা বৃদ্ধি প্রসঙ্গে গুগল টিউটোরিয়াল তৈরি করেছে ভিডিও টিউটোরিয়াল।      

গুগলের নিরাপত্তা বিষয়ক পরিচালক প্রডাকশন এবং ইঞ্জিনিয়ারিং আলমা হুইটেন এ প্রচারণা সম্পর্কে জানান, প্রযুক্তি খুব দ্রুত এগিয়ে গেলেও সেটা মানুষের জন্য বিভ্রান্তিকর হয়ে পড়ছে। আমাদেরই দায়িত্ব ইন্টারনেট ব্যবহারকারীদের এ বিষয়ে সুদক্ষ করে তোলা। এ লক্ষ্য নিয়েই এ প্রচারণা। আমাদের প্রতিটি ব্যবহারকারীকে অনলাইন জগতে নিরাপদ রাখতে চাই।

গুগলের পক্ষ থেকে সবাইকে এ সংবাদটি বিশ্বের অনলাইন জগত এবং প্রিন্ট মিডিয়ার মাধ্যমে ছড়িয়ে দেওয়ার অনুরোধ করা হয়েছে। গুগল গুড টু নো সাইটে গিয়ে টিউটোরিয়াল নেওয়ার জন্য আপনাকে (http://www.google.com/goodtoknow) এ ঠিকানায় প্রবেশ করতে হবে।

এ প্রচারণার ফলে বিশ্বজুড়ে সচেতনতা গড়ে উঠবে। সেই সঙ্গে ইন্টারনেট জগতে প্রত্যেকে নিজেকে নিরাপদ বলয়ে নিয়ে যেতে পারবেন।

বাংলাদেশ সময় ২০০২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।