ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দক্ষ ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ ‘গেটকো’র

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
দক্ষ ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ ‘গেটকো’র দক্ষ ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ ‘গেটকো’র

ঢাকা: দেশব্যাপী দক্ষ ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ নিয়েছে গেটকো সেন্টার অব এক্সিলেন্স। সম্প্রতি সরকার ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে স্বীকৃতি দেওয়ায় এবং মহামারির সংকটকালে সামগ্রিক বেকারত্বের হার বাড়ার কারণে এ খাতকে গেটকো সেন্টার অব এক্সিলেন্স গুরুত্ব সহকারে বিবেচনা করছে বলে জানিয়েছেন গেটকো গ্রুপের নির্বাহী পরিচালক শাফকাৎ আলম।

ম্পূর্ণ অনলাইনভিত্তিক আইটি এবং গ্রাফিক ডিজাইনের প্রশিক্ষণ নিয়ে গেটকো সেন্টার অব এক্সিলেন্স তাদের কার্যক্রম নতুন আঙ্গিকে শুরু করেছে।

অনলাইনভিত্তিক আইটি প্রশিক্ষণগুলো পরিচালনার জন্য গেটকো সেন্টার অব এক্সিলেন্স সম্পূর্ণ প্রস্তুত বলে জানান গেটকো গ্রুপের নির্বাহী পরিচালক শাফকাৎ আলম।

বিগত দিনের শ্রেণিকক্ষ পদ্ধতিতে প্রশিক্ষণ দেওয়ার সাফল্যের ধারাবাহিকতায় শ্রেণিকক্ষের পাশাপাশি এখন অনলাইন প্ল্যাটফর্মেও আধুনিক ও যুগোপযোগী প্রযুক্তি ব্যবহার করে আইটি প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছে গেটকো সেন্টার অব এক্সিলেন্স। কোভিড পরবর্তী সময়ে উদ্ভূত পরিস্থিতিতে যেন আইটি ও ক্যারিয়ারভিত্তিক প্রশিক্ষণ আটকে না যায় সেজন্য এ ব্যবস্থা, জানালেন শাফকাৎ আলম। এছাড়াও কোভিড পরবর্তীকালে নতুন আইটি পেশাদারদের দক্ষতা বৃদ্ধির কথা মাথায় রেখে সময়ের উপযুক্ত ব্যবহার নিশ্চিত করতে এ অনলাইনে আইটিসহ বিভিন্ন ফ্রিল্যান্সিং বিষয়ের পর গুরুত্ব দিয়ে কোর্সগুলো সাজানো হয়েছে।

অনলাইনভিত্তিক ক্লাস পরিচালনার জন্য গেটকো সেন্টার অ এক্সিলেন্সে প্রশিক্ষণার্থীরা যেসব সুবিধা পাবেন তা হলো উন্নত সফটওয়্যারের মাধ্যমে প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীর সরাসরি কথোপকথনভিত্তিক পাঠ দান, পরিপূর্ণ শিক্ষা উপকরণ প্রদান, ক্লাসের বাইরেও অনলাইনে প্রশিক্ষণ বিষয়ে সহযোগিতা, কোর্স শেষেও প্রশিক্ষকের সঙ্গে যোগাযোগের মাধ্যমে প্রয়োগের ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা প্রভৃতি।

এছাড়া অতিসত্বর বিভিন্ন বিষয়ের পর বিষদ আলোচনার জন্য সেমিনার, ওয়েবিনার, ফ্রি ডেমন্সট্রেশন ক্লাসের ব্যবস্থা করতে যাচ্ছে গেটকো সেন্টার অ এক্সিলেন্স।

এখানে আধুনিক কোর্সগুলোর পাশাপাশি রয়েছে বেসিক আইটি কোর্স।

করোনাকালে দ্ভূত পরিস্থিতিতে অনলাইনভিত্তিক উদ্যোক্তাদের জন্য রয়েছে ব্যবসা পরিচালনার বিশেষ আইটি কোর্স।

সেই সঙ্গে ফ্রিল্যান্সারদের জন্য রয়েছে বেশ কিছু কোর্স।

গেটকো সেন্টার অব এক্সিলেন্সের রয়েছে এআই ল্যাবস একাডেমি, স্টার্টএক্সজি একাডেমি, ডিজিটোজ এর মতো বিখ্যাত কিছু বিশ্বমানের প্রশিক্ষণদাতা পার্টনার কোম্পানি।

গেটকো সেন্টার অব এক্সিলেন্সেরর অন্য কোর্সের পাশাপাশি রয়েছে নতুন উদ্যোক্তাদের জন্য ‘অন্ট্রাপেনার্স আইটি এম্পাওয়ারমেন্ট কোর্স’।

নিয়মিত কোর্সগুলোর ভেতর রয়েছে ওয়েব ডেভেলপমেন্ট, জাভা, ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম, মাইক্রোসফট অফিস, অ্যাডভান্স এক্সেল, সি ও সি++ প্রোগ্রামিং, ওয়েব ডিজাইনিং, এস.এস.সি এবং এইচ.এস.সির আইসিটি, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদি।

এআইল্যাবের কোর্সগুলো অ্যাডভান্স মেশিন লার্নিং, ডাটা সায়েন্স, পাইথন প্রভৃতি।

স্টার্টএক্সজির কোর্স লিন সিক্স সিগমা, প্রজেক্ট ম্যানেজমেন্ট, ডিজিটাল এইচআর এক্সপার্ট এবং আইওটি।

ডিজিটোজের কোর্স মূলত ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন কোর্স।

শিক্ষার্থীদের সুবিধার্থে এবং বিশ্বব্যাপী অর্থনীতি বিবেচনা করে সবগুলো কোর্সে ৩০ শতাংশ থেকে ৮০ শতাংশ ডিস্কাউন্ট দিচ্ছে গেটকো সেন্টার অব এক্সিলেন্স।

সেন্টারটি বর্তমানে বিভিন্ন কোর্সের নতুন ক্লাসের জন্য রেজিস্ট্রেশন ইতোমধ্যে অনলাইনে শুরু করেছে।

বিস্তারিত জানতে যোগাযোগ করুন: ০১৭ ৯৯৯ ৮৫ ৪৪৪, ০১৭ ৯৯৯ ৮৫ ৪৪২

ফেসবুক পেজ লিংক: https://www.facebook.com/GetcoCoE

লিংকড-ইন পেজ লিংক: https://www.linkedin.com/company/getco-center-of-excellence

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।