ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১০টি স্মার্টফোন নিয়ে বিপাকে স্যামসাং

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১২
১০টি স্মার্টফোন নিয়ে বিপাকে স্যামসাং

কোরিয়ান নির্মাতা স্যামসাং এর পেটেন্ট লঙ্ঘনের মাত্রা ক্রমশই যেন বাড়ছে। আগের মামলার নিস্পত্তি হতে না হতেই পুনরায় এই প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অদালতের শরণাপন্ন হলেন অ্যাপল।

সুত্র মতে, বর্তমানে জার্মানের বাজারে বিক্রিত স্যামসাং এর দশটি স্মার্টফোন বন্ধের আপ্রাণ চেষ্টা চালাচ্ছে অ্যাপল।

খুব আগের ঘটনা নয় গত নভেম্বরে গ্যালাক্সি ট্যাব ১০.১এন নিয়ে অ্যাপলের সঙ্গে মামলায় জড়ায় স্যামসাং । এই জঞ্জালের অবসান হলেও কোপারটিনোভিত্তিক প্রতিষ্ঠান এবারে পণ্য নকশাকেন্দ্রীক অভিযোগ উঠিয়েছে যে পণ্য সারিতে আছে গ্যালাক্সি এস II। নতুন মামলায় এখন অ্যাপলের লক্ষ্য তাদের স্বত্তাধিকারী পণ্যের নকল পণ্যগুলো বাজার ছাড়া করতে। এদিক পেটেন্ট লঙ্ঘিত পণ্য কিভাবে স্যামসাং তার পণ্যসারিতে যুক্ত করল এটা বেশ আলোড়িত। এছাড়া এসব পণ্যের সঙ্গে বাজারের বর্তমান এবং আগের পণ্যের নকশাগত পার্থক্য খুব বেশী নয়। আরো যেটা লক্ষণীয় স্যামসাং বিশেষত তার গ্যালাক্সি এস II এর সঙ্গতিপূর্ণ অধিকাংশ পণ্য তৈরি করে যেটা কিনা আ্যাপলের অত্যাধিক নজরদারিতে।

প্যাটেন্ট যুদ্ধে অবস্থান দূর্বল হওয়া সত্বেও স্যামসাং আশাবাদী শীঘ্রই মামলার রায় হলে ভালো মানের পণ্য প্রকাশের। সুত্র মতে আদালত মুখপাত্র পিটার ইসকিউটজ ফোনে জানিয়েছেন, গ্যালাক্সি ১০.১ পণ্যের অনিয়মকে কেন্দ্র করে অ্যাপল স্যামসাং’র আরো ৫ টি ট্যাবলেট পণ্য নিয়ে আদালতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। অপরদিকে ‘নাম কি ইয়াং’ স্যামসাং সিউয়েলের কর্মকর্তার বিবৃতিতে, আমরা বিষয়টি সম্পর্কে অবগত হয়েছি তবে প্রতিষ্ঠানের পক্ষ থেকে এখনো এনিয়ে মন্তব্য করা হয়নি বলেও জানান।

উল্লেখ্য, প্রতিষ্ঠানদুটির মধ্যে গত বছর থেকে প্রযুক্তি ও নকশা নিয়ে চলছে বৈধ লড়াই।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।