ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সৈন্যদের জন্য ক্যামেরাহীন আইফোন!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১২
সৈন্যদের জন্য ক্যামেরাহীন আইফোন!

এখন ক্যামেরা ছাড়া স্মার্টফোন এটা ভাবাই যায় না। কিন্তু এমনটাই ঘটছে সিঙ্গাপুরে।

আইফোন থাকবে কিন্তু তা হবে ক্যামেরাহীন।

দেশটির সেনাসদস্যদের জন্য এ ধরনের আইফোন৪ এবং আইফোন৪ এস অর্ডার করেছে সিঙ্গাপুরের মোবাইল অপারেটর এমওয়ান। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ করেই সেনাসদস্যদের ছবি তুলতে কড়া নিয়ন্ত্রণ আনতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সেনাসদস্যদের কাছে ক্যামেরাযুক্ত স্মার্টফোন থাকলে তা দেশটির প্রতিরক্ষার জন্য হুমকি হয়ে উঠতে পারে বলে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০০৭ সালে প্রশিক্ষণরত সেনাসদস্যদের তোলা স্পর্শকাতর ছবি নিয়ে পুরো সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয় আন্তর্জাতিক চাপের মুখে পড়ে। শুধু ছবি তোলা নয়, তা অনলাইনে প্রকাশ করা হলে সিঙ্গাপুর সরকার কঠিন সমালোচনার তোপে পড়ে।

ক্যামেরাহীন আইফোন৪ এবং আইফোন৪ এস অর্ডারকৃত বিক্রেতা এমওয়ান মুখপাত্র জানিয়েছেন, এ ধরনের বিশেষ করে সেনাসদস্যদের জন্যই আনা হচ্ছে। তবে সাধারণ ভোক্তারাও এটি কিনতে পারবেন। ক্যামেরা না থাকলেও এ ফোনের জন্য বাড়তি ৪০ সিঙ্গ ডলার গুণতে হবে।

সিঙ্গাপুরের অপর দুই অপারেটর সিঙ্গটেল এবং স্টারহাব সূত্র জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলাপ চলছে। অনুমতি পেলে তারাও ক্যামেরাহীন স্মার্টফোন আনতে আগ্রহী। দেশের প্রতিরক্ষার স্বার্থে এ ধরনের প্রযুক্তি কৌশলী উদ্যোগ অনেক দেশের জন্যই অনুকরণীয় হয়ে উঠতে পারে।

বাংলাদেশ সময় ২১০৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।