ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়াকে অস্ট্রেলিয়ার জরিমানা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১২
নকিয়াকে অস্ট্রেলিয়ার জরিমানা

এবার নকিয়াকে জরিমানা করেছে অস্টেলিয়ান নিয়ন্ত্রক সংস্থা। ভূয়া খুদেবার্তা (এসএমএস) পাঠানোর দায়ে সরকারি নিয়ন্ত্রক সংস্থা শীর্ষ এ নির্মাতাকে আর্থিক জরিমানা করেছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

দ্য অস্ট্রেলিয়ান কমিউনিকেশনস অ্যান্ড মিডিয়া অথরিটি সূত্র জানিয়েছে, তদন্ত এবং অভিযোগের ভিতিতেই নকিয়াকে আর্থিক জারিমানা করা হয়েছে।

নকিয়া অনিবন্ধিত খুদেবার্তার মাধ্যমে তাদের ব্যবসা প্রসারে প্রচারণা চালিয়েছে। এ ধরনের অনিবন্ধিত সেলফোন বিজ্ঞাপন প্রেরণ জরিমানাযোগ্য অপরাধ।

অস্টেলিয়ার নিয়ন্ত্রক সংস্থা এ ধরনের কাজের জন্য নকিয়াকে ৫৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার জরিমানা করেছে। ব্যবসায় এসএমএস বিজ্ঞাপন এ সময়ের একটি দ্রুত এবং সফল মাধ্যম। তবে এ নিয়ে প্রচলিত নিয়মের তোয়াক্কা না করা অভ্যাস হয়ে উঠছে। বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানগুলোও এ অভিযোগ নিয়মিতই অভিযুক্ত হয়ে জরিমানা গুণছেন।

অস্ট্রেলিয়া নিয়ন্ত্রক সংস্থার ভারপ্রাপ্ত সভাপতি রিচার্ড বিন জানান, মোবাইলে খুতেবার্তায় বিজ্ঞাপনী প্রচারণা একটি বৈধ মাধ্যম। তবে অনিবন্ধিত হলে মোটেও গ্রহণযোগ্য হবে না। এমনিক অভিযোগ সত্যতার ভিত্তিতে আইনি এবং আর্থিক জরিমানা দুটোই হতে পারে। এটি শর্ত ইমেইলের জন্যও প্রযোজ্য।

আন্তর্জাতিক ব্যবসা প্রসারে সেলফোন বিপণন কৌশল একটি জনপ্রিয় এবং সহজ মাধ্যম। তবে নিবন্ধন এবং বৈধতার শর্তে এক্ষেত্রে কোনো ছাড় দেবে না দেশীয় নিয়ন্ত্রক সংস্থাগুলো। নকিয়ার ক্ষেত্রেও এ ঘটনাই ঘটেছে।

বাংলাদেশ সময় ২২২৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।