ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সম্পর্ক যাচাইয়ে পাসওয়ার্ড!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১২
সম্পর্ক যাচাইয়ে পাসওয়ার্ড!

সামাজিক যোগাযোগে নিত্যনতুন মাধ্যম ব্যক্তি সম্পর্কগুলোকে ক্রমেই জটিল করে তুলছে। এ নিয়ে সবচেয়ে বেশি ঝামেলা পোহাচ্ছেন তরুণ-তরুণীরা।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

অনেক সময় পাসওয়ার্ড দেওয়া-নেওয়া নিয়েও বাঁধে লঙ্কাকান্ড। তবে এক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীরাই বেশি পাসওয়ার্ড ছড়িয়ে থাকেন। গবেষণায় এসব তথ্যেই উছে এসেছে।

গবেষণার আরও উঠে এসেছে, প্রায় ৩০ ভাগ তরুণ ইন্টারনেট ব্যবহারকারীই তার বন্ধু এবং সহযোগীদের কোনো কারণে নিজস্ব পাসওয়ার্ড দিয়ে থাকে। এক্ষেত্রে ব্যবহৃত ইমেইল এবং ফেসবুক পাসওয়ার্ডই সবচেয়ে বেশি অগ্রাধিকার পায়।

সম্পর্ক এবং বিশ্বাসের ভিত্তি যাচাইয়ের জন্য অনেক সময় পাসওয়ার্ডই মূখ্য হয়ে উঠে। কিন্তু বিশেষজ্ঞেরা সম্পর্কের ভিত্তি যাচাইয়ের জন্য পাসওয়ার্ড পরীক্ষা থেকে তরুণ প্রজন্মকে বিরত থাকতেই পরামর্শ দিয়েছেন।

সামাজিক মাধ্যমে অজ্ঞতা এমনকি কৌতুলের বসে তরুণরা সম্পর্কের টানাপোড়েনে পড়ে যায়। কিন্তু এ মোহজাল থেকে কোনোভাবেই ঘুরে দাঁড়ানোর পথ থাকে না। তবে সম্পর্ক আর বিশ্বাসের পরীক্ষায় পাসওয়ার্ড কখনও সমাধান দিতে পারে না বলে বিশেষজ্ঞেরা অভিমত দিয়েছেন।

বাংলাদেশ ১৭০১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।