ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্লাউড স্মার্টফোন আনছে হুয়াওয়ে

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১২
ক্লাউড স্মার্টফোন আনছে হুয়াওয়ে

এ বছর স্মার্টফোনের জন্য ইতিহাস হয়ে উঠবে। এমনটা ছিল বিশ্লেষকদের ভাষ্য।

বাস্তবে ঘটছেও তাই। এ মিছিলে এবার সামিল হলো হুয়াওয়ে। ক্লাউড প্রযুক্তির প্রথম স্মার্টফোন আনার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

ক্লাউড সংস্কৃতির হুয়াওয়ের নতুন এ স্মার্টফোনের নাম ‘সনিক’। এ কিনলেই পাওয়া যাবে ১৬জিবি ক্লাউড স্টোরেজ একেবারে ফ্রি। টাচফোনে নতুন ধারার বাটন নিয়ে আসছে এ স্মার্টফোন।

মূল পর্দা ৩.৫ ইঞ্চি। আর কারিগরি ক্ষমতায় আছে ৬০০ গিগাহার্টজ প্রসেসর এবং নেশিগেশনের ২৫৬ মেগাবিট র‌্যাম। আপাতত এ স্মার্টফোনে ক্লাউড স্টোরেজ থেকে কললিস্ট এবং খুদেবার্তা (মেসেজ) ব্যবহার করা যাবে।

এ ফোনটি থ্রিজি এবং ওয়াইফাই নেটওয়ার্কের জন্য বিশেষ উপযোগী। এতে ছবি এবং ভিডিওচিত্র সরাসরি ধারণ করে তাৎক্ষণিক অনলাইনে আপ করা সম্ভব। অটোমেটিক ইমেজ আপলোড সুবিধাও এখানে পাওয়া সম্ভব।

এ ছাড়াও ফাইল ম্যানেজারের ক্লাউড সার্ভার থেকে সরাসরি ডাউনলোড এবং আপলোড সুবিধা উপভোগ করা যাবে। আরও থাকছে সার্ভারভিত্তিক কনট্রাক্টস, এসএমএস এবং বুকমার্ক।

অনলাইনে এ ধরনের ক্লাউড সেবাকে সহজলভ্য করতে হুয়াওয়ে তৈরি করেছে নিজস্ব ওয়েবসাইট। এতে জিপিএস ট্রাকের মাধ্যমে স্মার্টফোনের ভাচুয়াল অবস্থান শণাক্ত করা সম্ভব। এ ধরনের সুবিধা শুধু অ্যাপল এবং ব্ল্যাকবেরি ঘরানার সেটেই পাওয়া যায়।

আর ‘ম্যাসেঞ্জার+’ হচ্ছে এ স্মার্টফোনের সবচেয়ে আর্কষণীয় ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ। এটি একটি ক্লাউড অ্যাপ। অনেকটাই হোয়াটসঅ্যাপ এবং ব্ল্যাকবেরি ম্যাসেঞ্জারের মতোই। এটিও হুয়াওয়ের এ স্মার্টফোন ব্যবহার করা যাবে।

বিনোদনে আছে ৩.২ মেগাপিক্সেলের ক্যামেরা এবং ভিজিএ রেজ্যুলেশনের রেকর্ড ক্ষমতা। আর অপারেটিংয়ে থাকবে অ্যানড্রইড সিস্টেম। এ স্মার্টফোন এলজির অপটিমাস নেট এবং আইফোনের সঙ্গে বাজার প্রতিযোগিতা তৈরি করবে বলে বিশ্লেষক সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ২২৪২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।