ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইপ্যাডে এসেছে ই-টেক্সবুক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১২
আইপ্যাডে এসেছে ই-টেক্সবুক

অ্যাপল সম্প্রতি আইপ্যাডে দুইটি নতুন অ্যাপলিকেশন চালু করেছে। অ্যাপলিকেশন দুটি টেক্সবুকভিত্তিক।

ফলে শিক্ষার্থী ও শিক্ষাদাতা উভয়ই এর সুবিধাবলী গ্রহন করতে পারবে। আইবুকস ২ এবং আইবুকস অথর এই দুটি অ্যাপ প্রসঙ্গে অ্যাপল বলেন, প্রকৃতপক্ষে এটি আধুনিক গতিশীল, আকর্ষণীয় এবং পারস্পরিক সম্পর্কযুক্ত শিক্ষাব্যবস্থা। আইপ্যাড ব্যবহারকারীরা এর উৎকৃষ্টমানের পুরোপর্দায় আইবুকের টেক্সবুক সঙ্গে এনিমেশন, ডায়াগ্রাম, ফটো, ভিডিও ছাড়াও আরো অনেক কিছু পাবে নিরবিচ্ছিন্নভাবে । আইবুকসে প্রাপ্য বেশিরভাগ বইয়ের দাম পড়বে ১৪ ডলার এবং এর চেয়ে কমে।

অ্যাপলের অ্যাপলিকেশন স্টোর হতে এটি সংগ্রহ করা যাবে। এছাড়া আইবুক স্টোরে অবাধে প্রবেশের সুযোগ পাবে ব্যবহারকারীরা। অ্যাপলের শিক্ষামূলক এ সেবা বাস্তবায়নে সহযোগী হিসেবে রেখেছেন বিখ্যাত কিছু প্রতিষ্ঠান যার মধ্যে আছে পিআরসন, এমসিগ্রউ হিল, হগটন মিফলিন হার্কোট। যারা ই-টেক্সবুকের যোগান দিবে লাভজনক হারে। তাই শিক্ষার্থীরা এখন আন্তর্জাতিকভাবে প্রশংশিত এ মাধ্যমে গিয়ে প্রয়োজনীয় পাঠ্যপুস্তক ক্রয় করতে পারবে সহজেই । উল্লেখ্য, ব্যবহারকারীরা যদি একবার তাদের প্রয়োজনুসারে ইবুকস সংরক্ষণ করে তবে বহনযোগ্য পণ্যটি নিয়ে বিশ্বের যেকোনো প্রান্তে গমন করতে পারবে।  

আর আইবুকস অথর এটিও অ্যাপল অ্যাপলিকেশন স্টোরে পাওয়া যাচ্ছে। বিশেষত শিক্ষাদাতারা এর সুবিধা নিতে পারবে। এতে যুক্ত হয়েছে ফ্রি টুল যা দিয়ে যে কেউ বই তৈরি করতে পারবে। এর লেআউট ঠিক অ্যাপলের আইওয়ার্ক সফটওয়্যারের মতো। এছাড়া উচ্চ ক্ষমতার এইচটিএমএল৫ ভার্সন পুরোপুরি সাপোর্ট করে। ব্যবহারকারীরা টেক্স, ইমেজ এবং প্রয়োগিক মডিউল ইবুকে অ্যাড করতে পারবে যেগুলো সরাসরি আইবুকস্টোরে প্রকাশ পাবে। এছাড়া মুভি, ভিডিও, ফটো গেলারি, কি নোট প্রেজেনটেশন ছাড়াও থ্রিডি অবজেক্ট অ্যাড করা যাবে এমনকি পছন্দ হিসেবে টেক্সবুকের মানসম্মত আগের পেপার পছন্দ করা যাবে।

প্রসঙ্গত, শিক্ষাক্ষেত্রে অ্যাপলের প্রবনতা বাড়ছে এখন পর্যন্ত আইপ্যাড শিক্ষাক্ষেত্রের ভালো একটি মাধ্যম হিসেবে পরিণত হয়েছে। কেননা এরই মধ্যে প্রায় ১.৫ মিলিয়ন আইপ্যাড শিক্ষা প্রতিষ্ঠানে ব্যবহার হচ্ছে। অ্যাপলের জোষ্ঠ্য সহ-সভাপতি বলেন পণ্যটি দ্রুতই যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য দেশের শিক্ষা মাধ্যমগুলোতে স্থান করে নিয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।