ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশেই উইন্ডোজ অ্যাপ কনটেস্ট

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১২
দেশেই উইন্ডোজ অ্যাপ কনটেস্ট

‘উইন্ডোজ ফোন অ্যাপলিকেশন’ প্রতিযোগিতার উদ্যোগ নিয়েছে প্রিয় ডটকম। সহযোগিতায় মাইক্রোসফট বাংলাদেশ।

সূত্র এ তথ্য জানিয়েছে।

ভবিষ্যতে সফটওয়্যার ডেভলপমেন্টে বিশাল জায়গা দখল করবে মোবাইল ফোন অ্যাপলিকেশন। এ অ্যাপলিকেশনগুলো তিনভাগে বিভক্ত। ১. অ্যাপল আইওএস ২. গুগল অ্যানড্রইড এবং ৩. মাইক্রোসফটের উইন্ডোজ ফোন (ম্যাঙ্গো)।

এ সময়ের সফটওয়্যার ডেভেলপাররা এ তিনটির যে কোনো একটি বিষয়ে দক্ষতা অর্জন করলে ভবিষ্যতে ব্যাপক কাজের সুযোগ সৃষ্টি হবে। আন্তর্জাতিক বুদ্ধিমত্তায় বাংলাদেশের ডেভেলপাররা মোটেও পিছিয়ে নেই।

এখন সময় এসেছে দেশি সফটওয়্যার ইঞ্জিনিয়ারদের আন্তর্জাতিক বাজারে নিজেকে সুপ্রতিষ্ঠিত করার। মোবাইল ‘অ্যাপ’ এ লক্ষ্য অর্জনে দারুন এক প্ল্যাটফর্ম। খুদে একটি অ্যাপ ছড়িয়ে যেতে পারে বিশ্বের কোটি কোটি স্মার্টফোনে। এ স্বপ্নকে কাজে লাগাতে প্রিয় ডটকম এবং মাইক্রোসফট বাংলাদেশ যৌথ উদ্যোগ নিয়েছে।

এ উদ্যোগ শুধু প্রতিযোগিতা নয়। সঙ্গে থাকছে প্রশিক্ষণও। আসন সংখ্যা সীমিত হওয়ায়, শুধু ইচ্ছুক প্রতিযোগীদেরকে জায়গা দেওয়ার জন্য নামমাত্র প্রশিক্ষণ ফি নেওয়া হচ্ছে। ম্যাঙ্গো অপারেটিং সিস্টেমের ওপরে প্রতিযোগীদের দিনব্যাপী বাস্তব প্রশিক্ষণ দেওয়া হবে মাইক্রোসফটের ঢাকা অফিসে।

এ উদ্যোগ সম্পর্কে জানাতে একটি কিক অফ সেশন থাকছে। এখানে সরাসরি বিষয়গুলো বুঝিয়ে দেওয়া হবে। কিক অফ সেশনের পর দিন থেকেই প্রশিক্ষণ শুরু হবে। যারা ম্যাঙ্গো অপারেটিং সিস্টেমে প্রশিক্ষণ নিতে চান তাদের অবশ্যই নিবন্ধিত হতে হবে।

এ প্রতিযোগিতার বিজয়ীকে নগদ ১ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। আছে আকর্ষণীয় আরও ৯টি পুরস্কার। ‘অ্যাপ’ জমা দেওয়ার শেষ তারিখ ২৬ মার্চ। বাংলাদেশের নাগরিক এবং ১৮ বছরের উর্ধ্বে যে কোনো নাগরিক এ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। আগ্রহীরা ([email protected]) এ ঠিকানায় ইমেইলও করতে পারবেন। হ্যালো: ০১৭৫১ ৯৩২২৮২।

বাংলাদেশ সময় ২০০৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।