ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রযুক্তিপণ্যের অস্কারে শীর্ষ ৫

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১২
প্রযুক্তিপণ্যের অস্কারে শীর্ষ ৫

আগামী ২৮ ফেব্রুয়ারি মোবাইল বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় সম্মেলন ‘মোবাইল ওয়ার্ল্ড কনগ্রেস’ শুরু হচ্ছে। এরই মধ্যে স্মার্টফোন, ট্যাবলেট পিসি এবং মোবাইল অ্যাপের শীর্ষে আসতে শুরু হয়েছে টানটান উত্তেজনা।

গ্লোবাল মোবাইল অ্যাওয়ার্ড পেতেই এ উত্তেজনা। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ আসরে জিএসএমএ সংগঠন এ পৃরস্কার চূড়ান্ত করবে। এটি মোবাইল বিশ্বের ‘অস্কার’ হিসেবে খ্যাত। বিশ্বের শীর্ষস্থানীয় ১৭০টি প্রযুক্তিনির্মাতার স্বাধীন ভোটের ওপর ভিত্তি করেই এ পুরস্কার দেওয়া হয়। এতে ভোটাধিকার প্রয়োগ করবেন বিশ্বের শীর্ষ নির্বাহী প্রধান এবং আইসিটি সাংবাদিকরা।

এরই মধ্যে ৩০টি ক্যাটাগরিতে ১৫০টি মনোনীত পণ্যকে নির্বাচিত করার প্রতিযোগিতা চলছে। এ নির্বাচনে শুধু হার্ডওয়্যার নয়, কারিগরি দক্ষতা আর ভোট সংখ্যা গুরুত্ব পাবে।

স্মার্টফোনে সেরা
বর্ষসেরা স্মার্টফোনের জন্য চূড়ান্তভাবে মনোনীত হয়েছে আইফোন ৪এস, এইচটিসি ডিজায়ার এস, নকিয়া লুমিয়া ৮০০, স্যামসাং গ্যালাক্সি নেক্সাস এবং স্যামসাং গ্যালাক্সি এস২।

ট্যাবলেটে সেরা
অন্যদিকে বছরের সেবা ট্যাবলেট নির্বাচনে লড়াই করছে অ্যাপল আইপ্যাড২, অ্যামাজন কিনডল ফায়ার, অ্যাসার আইকনিয়া ট্যাব এ৫০০/এ৫০১, আসুস ইপ্যাড ট্রান্সফরমার এবং স্যামসাং গ্যালাক্সি ট্যাব ১০.১।

মোবাইল অ্যাপে সেরা
এদিকে ভোক্তাপ্রিয়তার হিসেবে বর্ষসেরা মোবাইল অ্যাপের কাতারে দাঁড়িয়েছে অ্যাঙ্গরি বার্ডস রিও, টকিং টম ক্যাট, ব্ল্যাস্ট মাঙ্কি এবং ফেসবুক ম্যাসেঞ্জার। আর প্রফেশনাল মোবাইল অ্যাপ ক্যাটাগরিতে উঠে এসেছে এভারনোট, ফ্লিপবোর্ড, গুগল ম্যাপস, লিঙ্কডইন এবং হোয়াটসঅ্যাপ।

এরই মধ্যে জিএসএমএ সংগঠনের অস্কারখ্যাত এ প্রযুক্তি পুরস্কারের চূড়ান্ত নির্বাচনে চূলচেড়া বিচার-বিশ্লেষণ শুরু হয়েছে। বিশ্বের শীর্ষ প্রযুক্তি নির্বাহী আর প্রতিষ্ঠানগুলোও এ পুরস্কারের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন।

তবে এ পুরস্কারের চূড়ান্ত ফল প্রকাশের জন্য ২৮ ফেব্রুয়ারির পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে। কিন্তু বিশ্লেষকেরা তাদের বিচারগুণে আগে থেকেই কিছু পণ্যকে এগিয়ে রাখছেন। তবে চূড়ান্ত ফলের আগে এটা একটা বিশ্লেষণ সমীকরণই মাত্র।

বাংলাদেশ সময় ২১৩২ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।