ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপলের ইউনিভার্সেল টাচস্ক্রিন রিমোর্ট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১২
অ্যাপলের ইউনিভার্সেল টাচস্ক্রিন রিমোর্ট

যুক্তরাষ্ট্র পেটেন্ট এবং ট্রেডমার্ক অফিস সম্প্রতি অ্যাপলের পেটেন্ট অ্যাপলিকেশন উপস্থাপন করেছে। যেখানে দেখানো হয়েছে যে অ্যাপল ইউনিভার্সেল টাচস্ক্রিন রিমোর্ট তৈরির কাজ করছে।

যেটি একাধিক পণ্য নিয়ন্ত্রণ সক্ষমতার। এছাড়া এ প্রতিষ্ঠানের বহুল প্রত্যাশিত পরিক্লপনা স্মার্ট টিভি নিয়ে যা এমুহূর্তে অ্যাপলের মুখ্য বিষয় বলেও উঠে এসেছে উক্ত অ্যাপলিকেশন থেকে।

পেটেন্ট শিরোনাম ‘অ্যাপারেটাস অ্যান্ড মেথড টু ফেসিলেট ইউনিভার্সেল রিমোর্ট কন্ট্রোল’ গত বছরের ৩০ সেপ্টেম্বর এটি পেটেন্টের নথিভুক্ত হয়। রিমোর্টটি একাধিক পণ্য-টিভি, ভিডিও টেপ রেকর্ডার, ভিডিও ডিস্ক প্লেয়ার, স্টেরিও, কম্টিউটার সিস্টেমে ব্যবহার করা যাবে বলে জিংহুয়া এর প্রতিবেদনে জানা যায়।

উল্লেখ্য, নির্মাতাগোষ্ঠীর তথাকথিত রিমোর্ট কন্ট্রোল যেটি অনুরুপ অন্যান্য রিমোর্ট কন্ট্রোল পরিচালনা করা এবং নিয়ন্ত্রণাধীন পণ্যের প্রতিটি যন্ত্রাংশও নিয়ন্ত্রণ করতে পারে। একইসাথে রিমোর্টটি মাল্টিপল রিমোর্ট কন্ট্রোলের সমস্যা সমাধানেও ব্যবহার করা যায়। কারণ এসব পণ্য চালানো খুব জটিল ব্যবহারকারীরা স্পষ্ট ধারণা পায়না বলে সেখানে উল্লেখ করা হয়েছে।

ফাইলের অন্য তথ্য- এটি টাচস্ক্রিনযুক্ত যার ফাঙ্কশনগুলো ব্যবহারকারীর নিবেশিত তথ্য পদ্ধতি এবং উদঘাটন পদ্ধতি পর্দায় প্রদর্শিত হবে । ফলে প্রয়োজনীয় বিষয় বের করে তা নিয়ন্ত্রণ করা যাবে। এদিকে অ্যাপল হতে অ্যাপলেনসাইডার টেকনোলজি নিউজ সাইটের প্রথম উদঘাটিত তথ্য হতে জানা যায় অ্যাপল টিভির সাফল্যজনক অর্জনের উড়ো খবরের ভিত্তিতে অ্যাপলিকেশনটি বিশেষত গুরুত্বপূর্ণ। এছাড়া অ্যাপলের সহ- সভাপতি প্রয়াত স্টিব জবসের জীবনী ঘাটলে দেখা যায় পণ্যটি নিয়ে তার অনেক আকাঙ্খা ছিল।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।