ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সবার জন্য ডেস্কটপ পিসি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
সবার জন্য ডেস্কটপ পিসি

ঢাকা: ডেস্কটপ পিসি বর্তমান সময়ে এমন একটি ডিভাইস যা ছোট-বড় সব কাজ করার জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। স্কুল-কলেজ থেকে শুরু করে বড় বড় অফিসের কাজ করতে প্রয়োজন হয় ডেস্কটপ পিসির।

সব কাজের জন্য একই ধরনের ডেস্কটপ পিসি ব্যবহার করা যায় না। এটি নির্ভর কাজের ধরনের উপরে। ছাত্র-ছাত্রীদের জন্য যারা অনলাইনে ক্লাস করবে তাদের জন্য আলাদা ও যারা গ্রাফিক্সের কাজ করেবেন তাদের জন্য ভিন্ন ধরনের ডেস্কটপ পিসির প্রয়োজন হবে।  

আসুন জেনে নেওয়া যাক কোন কাজের জন্য কোন ধরনের ডেস্কটপ পিসির প্রয়োজন হবে: 

১. অনলাইন ক্লাসের জন্য: অনলাইন ক্লাসের জন্য খুব ভালো মানের ডেস্কটপ পিসির প্রয়োজন হয় না। অল্প দামের ডেস্কটপ দিয়ে অনলাইনের ক্লাস খুব ভালোভাবে করা যাবে। এর জন্য প্রয়োজন হবে ফাইল সংরক্ষণ করে রাখার জন্য হার্ডডিস্ক, ২ থেকে ৪ জিবি র‍্যাম, মাঝারি একটি মনিটর ও একটি ওয়েব ক্যামেরা। এসব কিছু মিলিয়ে বর্তমানে ১০ থেকে ১২ হাজার টাকার মধ্যে অনলাইনের জন্য একটি ভালো মানের পিসি পাওয়া যাবে।  

২. গ্রাফিক্সের কাজের জন্য: অনলাইনে ফ্রিল্যান্সিংয়ের জন্য বা গ্রাফিক্সের কাজের জন্য দরকার একটি ভালো মানের ডেস্কটপ পিসি। এর জন্য যেসব কনফিগারেশন থাকতে হবে পিসিতে তা হলো- একটি গ্রাফিক্স কার্ড, ৮ জিবি র‍্যাম, সর্বনিম্ন ২৪০ জিবি এসএসডি কার্ড, ১ টিবি হার্ডডিস্ক, ফুল এইচডি ডিসপ্লের মনিটর ও পিসি গরম না হওয়ার জন্য প্রয়োজনীয় কুলিং ফ্যান। এসব কনফিগারেশনের জন্য পিসির দাম কিছুটা বেশি হলেও কাজ করতে কোনো প্রকারের ঝামেলা হবে না।  

৩. অফিসের কাজের জন্য: অফিসের কাজের জন্য উচ্চ কনফিগারেশনের পিসির প্রয়োজন পড়ে না। এর জন্য মাঝারি কনফিগারেশনের পিসিই যথেষ্ঠ। মাঝারি কনফিগারেশনের ডেস্কটপ পিসি কিনলে দামও তেমন বেশি লাগে না। এর জন্য ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে অফিসের জন্য ভালো ডেস্কটপ পিসি পাওয়া যাবে।  

৪. গেমিং পিসি: বর্তমান সময়ে পিসিতে গেম খেলা অনেকেরই শখ। পিসিতে গেম খেলার জন্য ডেস্কটপ বিল্ড করতে বা কিনলে হলে অবশ্যই উচ্চ কনফিগারেশনের পিসি বিল্ড করতে হবে বা কিনতে হবে। এর জন্য প্রয়োজন হবে গ্রাফিক্স কার্ড, ৬ থেকে ৮ জিবির র‍্যাম, এসএসডি কার্ড, হার্ডডিস্ক, ফুল এইচডি ডিসপ্লের বড় মনিটর। যেহেতু পিসির উপরে অনেক চাপ পড়ে তাই পিসি গরম না হওয়ার জন্য প্রয়োজনীয় কুলিং ফ্যান।  

৫. ব্যবসায়িক কাজের জন্য: বর্তমান সময়ে প্রায় ছোট-বড় প্রায় সব প্রকার ব্যবসায়ের জন্য প্রয়োজন পড়ে কম্পিউটারের। কম্পিউটার ছাড়া যেন ব্যবসায়ের কাজ অসম্পূর্ণ। তাই ব্যবসায়ের জন্য ডেস্কটপ পিসি নির্বাচন করতে হলে ব্যবসায়ের ধরণ ও লক্ষ্য স্থির রেখে নির্বাচন করতে হয়। ক্ষুদ্র ব্যবসায়ের জন্য অল্প বা মাঝারি বাজেটের নির্বাচন করুন। বড় ব্যবসা বা বেশি কাজের জন্য হলে মাঝারির চেয়ে একটু বেশি দামের ডেস্কটপ পিসি হলেই যথেষ্ঠ।   

সব প্রকার কাজের জন্য ডেস্কটপ পিসির দাম সম্পর্কে বিস্তারিত তথ্য ও কনফিগারেশন জেনে নিতে পারবেন অনলাইন ওয়েবসাইট বিডিস্টল.কম থেকে।  

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad