ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তরুণদের জন্য গুগল+

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১২
তরুণদের জন্য গুগল+

বেলিবারদের প্রতি টিনেজারদের প্রচন্ড ভালবাসা ও কৌতুহল ব্যাপকভাবে বেড়ে চলেছে। সেইসাথে কিছুটা অস্বাভাবিকও হয়ে উঠছে তারা।

এসব দিকগুলোয় মনোনিবেশ করেছে সোশ্যাল সাইট গুগল প্লাস। ভক্তদের শক্তভাবে ধরতে গুগল প্লাসে যুক্ত হয়েছে বেশ কিছু সেফটি ফিচার। এতে টিনেজাররা পাচ্ছে আকর্ষণীয় এক সুযোগ।

অবশ্য, গুগলের বর্তমান প্রস্তাব কার্যক্রমের সঙ্গে ফেসবুকের কোনো মিল নেই। কাজেই ব্যবহারকারী অনুযায়ী গুগল প্লাস তার ভক্তদের প্রাণোদ্দীপ্ত করবে। বর্তমানে এ মাধ্যমটি টিনেজারদের জন্য পুরোপুরিভাবে উন্মুক্ত হয়েছে। তবে এক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা রয়েছে। যেমন একজন টিনেজারের বয়স কম করেও ১৮ হতে হবে। তাহলে নিবন্ধনের সুযোগ পাওয়া যাবে।

গুগলের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট বার্ডলি হরোউইজ মাধ্যমে এই ঘোষণা আসে। নতুন সেবা সম্পর্কিত লেখায় তিনি উল্লেখ করেছেন, টিনেজারদের জন্য নতুনভাবে যুক্ত সেফটি ফিচারগুলোর নকশা করা হয়েছে অনন্যভাবে।

যার একটি উল্লেখযোগ্য ফিচার হ্যাঙ্গআউটসে বাস্তবায়ন করা হয়েছে। এছাড়া এর কার্যপ্রণালীও উল্লেখ করা হয়েছে। যেমন কোন টিন যদি ভিডিও চ্যাটিংএ ব্যস্ত থাকে আর এরই মধ্যে বাহিরের কেউ তার সার্কেলে যোগ দেয়, তবে গুগল প্লাস হ্যাঙ্গআউট থেকে বিচ্ছিন্ন করবে। আর সেই ব্যক্তি সম্পর্কে একটি অবহিত বার্তা প্রদর্শিত হবে। এরপরে ব্যবহারকারী টিন মনস্থ করবে পুনরায় ভিডিও চ্যাটিংএ যোগ দিবে কি দিবেনা। এছাড়া গুগল প্লাসের অন্যান্য সেফটি ফিচার সম্পর্কে আগ্রহীরা অনলাইন থেকে জানতে পারবে।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে গুগল প্লাসের বিষ্ময়কর সাফল্যের খবর সবারই জানা। যা মাধ্যমটি ভবিষ্যতের সাক্ষ্য হিসেবে বহন করছে। অন্যদিকে জাস্টিন বাইবার এবং লেডি গাগার প্রতি টিনেজারদের কি পরিমান ভালবাসা ও উৎসাহ যা অনেক আগেই প্রমান হয়েছে ফেসবুকে। যেখানে সবচেয়ে বেশি সক্রিয় ছিল এই টিনেজাররাই। এ কারণে তাদের জন্য আরো একবার সুযোগের পথ খুলে দিচ্ছে গুগল প্লাস। যার মাধ্যমে প্রচুর পরিমানে ভক্তসংখ্যা বাড়বে বলে উদ্যোক্তা মাধ্যম আশাবাদী।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।