ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিক্ষার্থীদের জন্য ই-টিউটর ট্যাবলেট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১২
শিক্ষার্থীদের জন্য ই-টিউটর ট্যাবলেট

সবচেয়ে কম দামের আকাশ ট্যাবলেট কমপিউটারের পর ভারত সরকার এবারে প্রকাশ করতে যাচ্ছে ক্লাউডভিত্তিক ই-টিউটর ট্যাবলেট। মূলত শিক্ষার্থীদের সময়োপযোগী শিক্ষার্জনের দিকটাই গুরুত্ব রেখে পণ্যটি উন্মুক্ত করা হচ্ছে।

যেটি হবে ভারতের প্রথম ই-টিউটর ট্যাবলেট। প্রধান মন্ত্রীর উপদেষ্টা স্যাম পিটরোডা ই-টিউটর ট্যাবলেট প্রদর্শন করেন।

প্রথম শ্রেণী হতে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শীক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত সুবিধাবলী ওজটার্ন প্রযুক্তিযুক্ত পণ্যে পাওয়া যাবে।
প্রসঙ্গত, ইতিপূর্বে শিক্ষার্থীদের জন্য আসা আকাশ ট্যাবলেটের গুণগত মান অনুন্নত হওয়ায় সরকার সংশ্লিষ্টরা নতুন পদক্ষেপ নেয়।

তাই যুগোপযোগী শিক্ষার্জন এবং শিক্ষাদানের জন্য সরকার পরিকল্পিত নতুন ই-টিউটর আধুনিক। সুত্র মতে, ৭ হাজার ৫০০ রুপী মূল্যের পণ্যটি আগামী এপ্রিল থেকে পাওয়া যাবে।

এদিকে ই টিউটরের নির্মাতা এবং ব্যবস্থাপনা পরিচালক রনজিত বেলান বলেন, এই ট্যাবলেটের সঙ্গে ডিজিটাল হোয়াইট বোর্ডের মাধ্যমে শিক্ষাদাতা সহজেই তার বিশ্লষণা সবার বোধগম্য করতে পারবে। এছাড়া শিক্ষার্থীরা ক্লাসে আলোচিত বিষয়গুলো পুনরায় নিজেরাই জানতে পারবে। এই শিক্ষা প্লাটফর্মের সহযোগিতায় শ্রেণীভিত্তিক প্রাসঙ্গিক বিষয়াবলী সম্পর্কে বিশদ জানতে পারবে শিক্ষার্থীরা। উল্লেখ্য মাইক্রোসফট উইন্ডোজ অ্যাজোরে বিশেষ পদ্ধতিতে নির্দিষ্ট সময় পরপর সংশ্লিষ্ট বিষয়ের নতুন তথ্যনিবেশিত হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।