ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

১২ জুন শুরু হচ্ছে আইসিটি রিয়েলিটি শো ‘বিগ’ 

স্টাফ করেস্পন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, জুন ৯, ২০২১
১২ জুন শুরু হচ্ছে আইসিটি রিয়েলিটি শো ‘বিগ’ 

ঢাকা: আগামী ১২ জুন থেকে শুরু হতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ক রিয়েলিট শো ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২১’ বা ‘বিগ-২০২১’।

দেশীয় ই-কমার্স মার্কেটপ্লেস ইভ্যালি ডট কম ডট বিডি, প্রযুক্তিপণ্য নির্মাণকারী প্রতিষ্ঠান ওয়ালটন এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের যৌথ পৃষ্ঠপোষকতায় আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের উদ্যোগে প্রথমবারের মতো এমন রিয়েলিটি শো আয়োজিত হতে যাচ্ছে।

বুধবার (৯ জুন) বিগ সম্পর্কে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, ১২ জুন থেকে ১৬ জুন পর্যন্ত চলবে বুটক্যাম্প। এরপর ২০ জুন থেকে ৬৫টি স্টার্টআপদের নিয়ে শুরু হবে রিয়েলিটি শো। আর সেপ্টেম্বরে হতে পারে ‘গালা ইভেন্ট’ বা মূল আসর।

বিগ নিয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, তরুণ উদ্যোক্তা ও উদ্ভাবকরা হচ্ছেন ডিজিটাল বাংলাদেশের অগ্রসৈনিক। উচ্চশিক্ষায় না গিয়ে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হয়েই তারা হাইটেক পার্কের মাধ্যমে উদ্ভাবনী বাংলাদেশ গড়ে তুলবে। আর বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের মাধ্যমে দেশ এবং বিশ্বের প্রয়োজনীয় সেবা উপহার দেবে এই উদ্যোক্তারাই।

স্টার্টআপ খাতে দেশীয় প্রতিষ্ঠান ও বিনিয়োগকারীদের প্রসংসা করে পলক বলেন, আজকের কোভিড দুর্যোগে মানুষের ঘরে ঘরে সেবা পৌঁছে দিচ্ছে উদ্যোক্তারা। সাফল্যের নজির স্থাপন করেছে ই-ভ্যালির মতো স্টার্টআপগুলো। তারা এখন ৫ কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে। এছাড়াও ওয়ালটন দেশের সীমানা পেরিয়ে এখন সিলিকন ভ্যালিতে নিবন্ধিত হচ্ছে। বড় বড় গ্রুপগুলো এখন অ্যাঞ্জেল ইনভেস্টমেন্ট করতে আগ্রহ প্রকাশ করছে। উদ্যোক্তাদের বড় করে তুলতে দেশের প্রত্যেকটি হাইটেক পার্কে ছয় মাসের জন্য ফ্রি কো-ওয়ার্কিং স্পেস দেওয়া হচ্ছে। দেশজুড়ে তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে উদ্যোক্তা ক্যাম্পাস গড়ে তুলছে স্টার্টআপ বাংলাদেশ। আমরা করোনাকালে দেখেছি নতুন নতুন উদ্ভাবনগুলো আত্মনির্ভরশীল বাংলাদেশ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তরুণ উদ্যোক্তাদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, ‘লেখাপড়া করে যে গাড়ি ঘোড়ায় চলে সে’ এর বদলে এখন বলতে হয়—উদ্যোক্তা হয় যে, গাড়ি-ঘোড়া বানায় সে।

সংবাদ সম্মেলনের শুরুতেই আয়োজনের পৃষ্ঠপোষকদের সঙ্গে পরিচয় করিয়ে দেন পলক। এরপর একে একে বক্তব্য রাখেন ইভ্যালির প্রধান নির্বাহী মোহাম্মাদ রাসেল, ওয়ালটন ডিজিটেকের নির্বাহী পরিচালক প্রকৌশলী লিয়াকত আলী এবং স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিনা এফ জাবিন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্প পরিচালক আব্দুর রাকিব।  এ সময় সংযুক্ত ছিলেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ পরিচালক এন এম জিয়াউল আলম।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন বিগ সমন্বয়ক সিদ্ধার্থ গোস্বামী।

তিনি জানান, বিগ-২০২১ প্রতিযোগিতায় বাংলাদেশসহ ১৪২টি দেশে ক্যাম্পেইন শেষে প্রাথমিক পর্যায়ে দেশ-বিদেশ থেকে সাত হাজারের বেশি স্টার্টআপ আবেদন করে যেখান থেকে আন্তর্জাতিক পর্যায়ে ৫৬টি দেশ থেকে মোট ২৫৫টি প্রকল্প প্রাথমিকভাবে বাছাই করা হয়। সেখান থেকে দুই দফায় বাছাই শেষে ইতোমধ্যে নির্বাচন করা হয়েছে সেরা ১০টি আন্তর্জাতিক পর্যায়ের স্টার্টআপ, যারা সরাসরি যাবে গ্র্যান্ড ফিনালেতে। অপরদিকে, দেশীয় পর্যায়ে স্টার্টআপ বাছাই হয় প্রাথমিকভাবে দুই দফায়। প্রথম পর্যায়ে ২৮ জন বিচারক পাঁচটি স্ক্রিনিং বোর্ডের মাধ্যমে বাছাই করেন ২৮৬টি দেশীয় স্টার্টআপ। সরকারি-বেসরকারি ৩৫ জন অভিজ্ঞ বিচারক ছয়টি প্যানেলে বিভক্ত হয়ে এই স্টার্টআপগুলো থেকে বেছে নেন সেরা ৬৫টি স্টার্টআপ।

এছাড়াও আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও স্টার্টআপের সেরা আরও ১০টি স্টার্টআপ অর্থাৎ মোট ৪৬টি স্টার্টআপকে নিয়ে হবে বিগ ২০২১ গ্র্যান্ড ফিনালে। সবশেষে সেরা একটি স্টার্টআপ পাবে বিশেষ সম্মাননা এবং এক লাখ মার্কিন ডলার সমমূল্যের অর্থ পুরস্কার। একই সাথে এই রিয়েলিটি শোর মাধ্যমে নির্বাচিত হওয়া ২৬টি র্স্টাটআপ ও আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি বিজয়ী র্স্টাটআপের প্রত্যেকে পাবে আইডিয়া প্রকল্পের আওতায় ১০ লাখ টাকা করে অনুদান।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, জুন ০৯, ২০২১
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।