ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশেই আইবিএম স্মার্টার কম্পিউটিং

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১২

ঢাকা: বাংলাদেশের গ্রাহকদের জন্য স্মার্টার কম্পিউটিং সমাধান নিয়ে এসেছে আইবিএম। এই সুবিধা প্রতিযোগিতামূলক যে কোন প্রতিষ্ঠানের তথ্যপ্রযুক্তি (আইটি) খাতে খরচ কমানোর পাশাপাশি কাজের দক্ষতাও বাড়াবে।



আইবিএম বাংলাদেশের ব্যবসায়িক গোষ্ঠী এবং সরকারের বিভিন্ন বিভাগে স্মার্টার কম্পিউটিং সল্যুশন দিতে চায়। বাংলাদেশে ডাচ বাংলা ব্যাংককে ডাটা সেন্টার ও ডিজাস্টার রিকভারির সুবিধা দিচ্ছে আইবিএম। এবি ব্যাংককে দিয়েছে সফটওয়্যার সুবিধা, যার মাধ্যমে তারা নেটওয়ার্ক ও পারফরমেন্স ব্যবস্থাপনা করতে পারছে। মোবাইল ফোন অপারেটর বাংলালিংকও আইবিএম’র সুবিধা ব্যবহার করছে।

এছাড়া ভারতের গালফ ওয়েল, এসকটস গ্রুপ, মানিকচাঁদ গ্রুপ ও দাওয়াত ফুডের মত প্রতিষ্ঠান স্মার্টার কম্পিউটিং সেবা নিচ্ছে।  
এই সুবিধা ব্যবহার করে প্রতিষ্ঠানগুলো আইটি খাতে খরচ যেমন কমাতে পেরেছে, তেমনি তূলনামূলকভাবে প্রতিযোগিতামূলক বাজারে এগিয়ে আছে।

প্রতিষ্ঠানটির কর্মকর্তারা জানান, আইবিএম স্মার্টার কম্পিউটিং ফোরাম বড় ধরনের কাজের চাপ সহনশীল হার্ডওয়্যার সল্যুশনস, যা প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে গ্রাহকের প্রয়োজনীয় কাজ আরো সহজ ও স্থিতিশীলভাবে করা সম্ভব। এতে আইবিএম স্টোরাইজ ভি ৭০০০ এর মত প্রডাক্ট রয়েছে।

আইবিএম থাকরালের মত ব্যবসায়িক অংশীদারের সহায়তায় স্থানীয় বাজারের চাহিদা অনুযায়ী সেবা দেওয়ার জন্য এই স্মার্টার কম্পিউটিং সল্যুশন বাংলাদেশের গ্রাহকদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ব্যবসায়িক সমৃদ্ধি আনতে সহযোগিতা করবে।

আইবিএম গত বছর থেকে আইটি খাতে স্মার্টার কম্পিউটিংয়ের সূচনা করে। কম খরচে বেশি দক্ষতা, উন্নততর, বিশ্বাসযোগ্যতা এবং উত্তম কার্য সম্পাদনে প্রতিষ্ঠানকে নিশ্চয়তা দিতে আইবিএম আইটি খাতে স্মার্টার কম্পিউটিংয়ের সূচনা করে।

আইবিএম ইন্ডিয়া সাউথ এশিয়ার টেকনিক্যাল কম্পিউটিং অ্যান্ড সিস্টেম সলিউশন সেন্টারের নির্বাহী সুব্রাম নটরাজ বলেন, ‘প্রযুক্তি নির্ভর জীবনে এই সুবিধার মাধ্যমে নতুন সুযোগ সৃষ্টি ও আইটি অবকাঠামোর ডিজাইনে উদ্ধাবনী ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত সম্ভব। ’

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।