ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টুইট করবে যুক্তরাজ্যের উচ্চ আদালত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১২
টুইট করবে যুক্তরাজ্যের উচ্চ আদালত

প্রযুক্তি যেন একে একে বদলে দিচ্ছে সব মাধ্যমকে। বিভিন্ন দেশের সরকার প্রধান থেকে শুরু করে জনপ্রিয় তারকারা জনসাধারণের কাছাকাছি আসতে সাহায্য নিচ্ছে প্রযুক্তির।

যে সারিতে এবারে যুক্ত হল আরেকটি নাম ‘আদালত’।

সম্প্রতি যুক্তরাজ্যের উচ্চ আদালত তাদের সর্বশেষ রায় জনগণকে টুইটের মাধ্যমে জানানোর সিদ্ধান্ত নিয়েছেন। নতুন বিচারপতির শপথপাঠ অনুষ্ঠানের মধ্যে দিয়ে নতুন এ সেবার যাত্রা শুরু হবে এবং অনুষ্ঠানের লাইভ কাভারেজ টুইটের মাধ্যমে হবে বলে জানিয়েছেন সুত্র।

লন্ডনের পার্লামেন্ট স্কয়ার ভবনে আয়োজিত আচারঅনুষ্ঠানের পুরো সময়জুড়ে টুইট বার্তা প্রেরণ করা হবে।

গত বছরের ফেব্রুয়ারি থেকে শুধু কোর্টরুমের গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে টুইটের সম্মতি দেন আদালত| কিন্তু বর্তমানে আদালত নিজেই টুইট করার সিদ্ধান্ত নিয়েছেন। যে উদ্যোগ বিশ্ব ইতিহাসে প্রথম বলে জানিয়েছেন একজন উচ্চ পর্যায়ের ব্যক্তি।

উল্লেখ্য, আদালতের প্রতিশ্রুতির একটি অংশ ‘প্রবেশগত সুবিধা’ আর সেই হিসেবে এর কার্যপদ্ধতি বাস্তবায়ন করা। তাই এ মাধ্যমটি ব্যবহারকারীদের নিকট এটি সহজবোধ্য করার সিদ্ধান্ত নিয়েছেন। যাতে বিচারের ফলাফল ছাড়াও অন্যান্য নির্ধারিত খবরাখবর অনুসারীদের কাছে বাধামুক্তভাবে গোচরীভূত  হয়।

@UKSupremeCourt এই ঠিকানা থেকে উচ্চ আদালতের সর্বশেষ রায় সম্পর্কিত খবর পাঠানো হবে ।
উল্লেখ্য, টুইটার ব্যবহারে আদালতের পুরো নীতিমালা সম্পর্কে জানা যাবে www.supremecourt.gov.uk/twitter-policy.html সাইটে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।