ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইপ্যাড এবং অ্যানড্রইড ব্যবধান

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১২
আইপ্যাড এবং অ্যানড্রইড ব্যবধান

গবেষণাধর্মী প্রতিষ্ঠানের বিশ্লেষণ তত্ত্বউপাত্তের ভিত্তিতে এক প্রদিবেদনে উঠে আসে বিশ্ববাজারে প্রযুক্তিপণ্যের সামগ্রিক অবস্থার কথা। প্রতিবেদনটিতে জানানো হয়, গত বছরের শেষ ৪ মাসের জরিপে গুগলের অ্যান্ড্রুয়েড অপারেটিং সিস্টেম চালিত ট্যাবলেট এবং অ্যাপল আইপ্যাডের মধ্যে কিঞ্চিত ব্যবধান থাকতে পারে।

সেই একই সময়সীমার ফলাফলে দেখা যায় অ্যান্ড্রুয়েড মার্কেট শেয়ার ২৯ শতাংশ থেকে ৩৯ শতাংশে উন্নীত হয়েছে যা ২০১০ সালের ফোর্থ কোয়ার্টারের সঙ্গে তুলনা হিসাব। যেখানে অ্যাপলের শেয়ার ৬৮ শতাংশ থেকে ৫৮ শতাংশে নীচে নেমে আসে। অবশ্য ব্যবসার ভারসাম্য রক্ষায় এ ফলাফল কোপার্টিনো-বেজড প্রতিষ্ঠানের বাজার দূর্বল করতে পারেনি। আগের অবস্থানেই স্থির রয়েছে বলে মনে করেন প্রতিষ্ঠানটি।
 
নিল মউস্টন গবেষণা দলের কার্যনির্বাহী পরিচালক জানান, অনেক ব্র্যান্ড প্রচুর পরিমানে অ্যান্ড্রুয়েড মডেল বিভিন্ন দেশে সরবরাহ করেছে। ব্র্যান্ডগুলোর মধ্যে আছে অ্যামাজন, স্যামসাং আসুস এছাড়া অন্যরাও একচেটিয়া ব্যবহার অব্যাহত রেখেছে। এছাড়া তুলনা হিসাবে এখন পর্যন্ত অ্যান্ড্রুয়েড ট্যাবলেটের জনপ্রিয়তার কমতি নেই। প্রস্ততকারকদের অ্যান্ড্রুয়েডের কিছু বিষয়ে তীব্র উদ্বেগ থাকাতেও। এর ইউজার ইন্টারফেস এবং অ্যাপ স্টোর ইকোসিস্টেম।

উল্লেখ্য, ২০১১ সালে কেবল টেবলেট পণ্যের বিক্রি ৬৬.৯ মিলিয়ন। বিক্রিত পণ্যের প্রস্ততকারক সব প্রতিষ্ঠানই এই অপারেটিং সিস্টেম চালু রেখেছিল । যার প্রেক্ষিতে আইপ্যাডের বর্তমান সংখ্যা বিস্তৃতে প্রতিষ্ঠানটি আরো বেশী গুরুত্ব রাখবে জানিয়েছে সুত্র।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।