ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দোয়েল নেই, দোয়েল আছে!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১২
দোয়েল নেই, দোয়েল আছে!

দেশি ব্র্যান্ডের ল্যাপটপ ‘দোয়েল’ নিয়ে দেশের সাধারণ প্রযুক্তিপ্রেমীদের প্রত্যাশা অন্তহীন। তবে বাস্তবে সে প্রত্যাশা এখন অনেকটাই ধূসর।

এরই মধ্যে সবচেয়ে কমমূল্যের ‘দোয়েল২১০২’ মডেলের উৎপাদন আপাতত বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে টেলিফোন শিল্প সংস্থা (টেশিস) ছাড়াও কয়েকটি দোকানে অবৈধ ডিলার/এজেন্ট ব্যানার টাঙ্গিয়ে চড়াদামে দোয়েল বিক্রির ঘটনাও ঘটেছে।

এ নিয়ে জনমনে প্রশ্নের অন্ত নেই। সাধারণ মানুষ দীর্ঘ ধর্না দিয়েও দোয়েল পাচ্ছেন না। অথচ সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দামে ডিলার/এজেন্টরা ‘দোয়েল’ ল্যাপটপ বিক্রি করছে।

দোয়েল উৎপাদন এবং বাজারজাতকরণ সংস্থা টেশিস দোয়েল বিক্রির জন্য কোনো প্রতিষ্ঠানকে অগ্রাধিকার দেয়নি। তাহলে এ ল্যাপটপগুলো সরকারি ব্যানার ছাড়া কীভাবে ডিলার/এজেন্টদের কাছে পৌঁছালো তা নিয়েও জনমনে ব্যাপক সংশয় তৈরি হয়েছে।

এ মুহূর্তে সরকারের নির্ধারিত দোয়েল ‘অ্যাডভান্সড-১৬১২’ মডেল ২৬ হাজার ৮০০ টাকা (কালো রঙ) আর ২৭ হাজার ১০০ টাকা (মেরুন রঙ) এবং দোয়েল ‘স্ট্যান্ডার্ড-২৬০৩’ মডেল ২০ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে।

অচিরেও টঙ্গী ছাড়াও রমনার টেশিস বিক্রয় কেন্দ্র থেকে দোয়েলের এ দুটি নির্দিষ্ট মডেলের বিক্রি শুরু হবে। তবে দোয়েল বিক্রিতে সরকার এখনও পর্যন্ত কোনো ডিলার/এজেন্টকে দায়িত্ব দেয়নি। তাই ভবিষ্যতে টঙ্গী এবং রমনার টেশিস বিক্রয় কেন্দ্র ছাড়া দোয়েল ল্যাপটপ না কিনতে জনসাধারণকে পরামর্শ দেওয়া হয়েছে।

দোয়েলের দেশি উৎপাদন প্রতিষ্ঠান টেলিফোন শিল্প সংস্থা সূত্র মতে, এ মুহূর্তে টঙ্গীর টেশিস উৎপাদনে গড়ে প্রতিদিন ৫০টি করে ল্যাপটপ তৈরি হচ্ছে। এ সংখ্যা চাহিদায় তুলনায় একেবারেই অপ্রতুল। তাছাড়া দেশব্যাপী এ সরবরাহ শুরু করতে আরও কয়েক মাস সময় লাগবে। ফলে সাধারণ দেশি প্রযুক্তিপ্রেমীদের জন্য দোয়েল ডুমুরের ফুলের মতোই হয়ে উঠছে।

এরই মধ্যে ১০ হাজার টাকা মূল্যমানের দোয়েল ‘২১০২’ মডেলের বিক্রি এবং উৎপাদন স্থগিত করা হয়েছে। শুধু অ্যানড্রইড অপারেটিং সিস্টেমে কাজ করায় এ কার্যক্রমে স্থবিরতা এসেছে বলে সংশ্লিষ্টরা বিশ্লেষকেরা জানিয়েছেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু দোয়েল ‘২১০২’ মডেলের নেটবুক উৎপাদন বন্ধ প্রসঙ্গে জানান, পণ্য সরবরাহে জটিলতা থাকায় এর বিপণন সাময়িক বন্ধ আছে। অচিরেই এ মডেল উৎপাদনের পরবর্তী উদ্যোগ সম্পর্কে জানানো হবে।

গত বছরের ১১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা দোয়েল ল্যাপটপ সংযোজন এবং বিপণন কার্যক্রম উদ্বোধনের করেন। এর পরই ১০ হাজার টাকায় স্বল্পসংখ্যক নেটবুকের বিতরণ শুরু হয়।

বাংলাদেশ সময় ১৯২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।