ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

দেশের ৩টি প্রতিষ্ঠানে বড় ধরনের সাইবার হামলা 

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২১
দেশের ৩টি প্রতিষ্ঠানে বড় ধরনের সাইবার হামলা 

ঢাকা: দেশের অন্তত তিনটি কর্পোরেট প্রতিষ্ঠানে বড় ধরনের সাইবার হামলা হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে সুপার চেইন শপ, ই-কমার্স এবং টেলিকম খাত সংশ্লিষ্ট কর্পোরেট প্রতিষ্ঠান।

সোমবার (৩০ আগস্ট) দিনগত রাত দুইটায় বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা।

জোহা বাংলানিউজকে বলেন, প্রতিষ্ঠানগুলোর নাম বলছি না, তবে সেগুলো সুপার চেইন শপ, ই-কমার্স এবং টেলিকম খাতের সঙ্গে জড়িত। র‍্যানসামওয়্যার হামলা হয়েছে। অর্থ্যাৎ আক্রান্ত প্রতিষ্ঠানের কিছু তথ্য তারা দখলে নিয়েছে এবং সেগুলোর বিনিময়ে প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে কোনো স্বার্থ চাইছে।

এই হামলা প্রায় একই সময়ে এবং একই হ্যাকারগোষ্ঠীর মাধ্যমে হয়েছে বলেও জানান জোহা। তিনি বলেন, রোববার রাত ১১টার কিছু পরে প্রায় একই সময়ে তিনটি প্রতিষ্ঠানে এই সাইবার হামলা হয়। হামলার ধরন একই, সময় প্রায় কাছাকাছি এবং তিনটি প্রতিষ্ঠানেই হ্যাকারদের সঙ্গে যোগাযোগের জন্য একটি ই-মেইল ঠিকানা দেওয়া হয়েছে। তিনটি প্রতিষ্ঠানেই একই ই-মেইল ঠিকানা দেওয়া হয়েছে। এ থেকে অনুমান করা যাচ্ছে, তিনটি সাইবার আক্রমণের ঘটনা একই হ্যাকারগোষ্ঠী থেকে এসেছে।

হ্যাকাররা প্রতিষ্ঠানের সার্ভারের কিছু তথ্য দখলে নিয়ে সেগুলোকে ‘লক’ বা ‘আন-রিডেবল’ করে দিয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হওয়া যায়। এগুলো ফিরে পেতে হলে সেসব প্রতিষ্ঠানকে ই-মেইল এর মাধ্যমে যোগাযোগ করার নির্দেশনা দিয়েছে হ্যাকাররা।

এই ঘটনায় সরকারের একটি সংস্থা ইতোমধ্যে তদন্ত শুরু করেছে বলে জানান তানভীর হাসান জোহা। তাদের সঙ্গে সহযোগী হয়ে বেদখল হওয়া ডাটা পুনঃরুদ্ধারে জোহা’র প্রতিষ্ঠান ‘ব্যাকডোর’ কাজ করছে বলেও জানান তিনি।

এ বিষয়ে আরও সাইবার তদন্ত শেষে অন্যান্য তথ্য সামনে আসতে পারে বলেও জানান জোহা।

অন্যদিকে ব্যবসা ও কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে সাইবার নিরাপত্তায় আরও সতর্ক ও বিনিয়োগের পরামর্শ দেন জোহা। তিনি বলেন, সাইবার নিরাপত্তায় কোম্পানিগুলোকে আরও সতর্ক হতে হবে। সাইবার আক্রমণ প্রতিরোধে সাইবার নিরাপত্তা সক্ষমতা বৃদ্ধিতে আরও বিনিয়োগ বাড়ানো দরকার। মানুষ এখন ই-কমার্সে অনেক কেনাকাটা করছে। তাদের তথ্য প্রতিষ্ঠানগুলোর কাছে থাকছে। সেই তথ্য যদি বেহাত হয় তাহলে সেটি ভয়াবহ হতে পারে।

বাংলাদেশ সময়: ০২২৩ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২১
এসএইচএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।