ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পানিতেই চার্জ হবে মোবাইল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১২
পানিতেই চার্জ হবে মোবাইল

বর্তমান সময়ে কমবেশী সর্বোস্তরের মানুষই প্রযুক্তিমুখী হয়ে উঠেছে। যার ফলে উদ্ভাবকরাও বিষ্ময়কর সব উদ্ভাবনা মানুষের মাঝে ছড়িয়ে দিচ্ছে।

নবধারায় এখন যুক্ত হয়েছে বিদ্যুতবিহীন মোবাইল ফোন চার্জের সুবিধা। নির্মাতা সুত্র মতে, এই চার্জারের মাধ্যমে যে কোনো স্থানে যে কোনো সময়ে মুহুর্তেই চার্জ করা যাবে বেশ কিছু প্রযুক্তিপণ্য।

তাই স্মার্টফোন ব্যবহারকারীদের অতি পছন্দনীয় পণ্যটির ব্যাটারি স্বল্পস্থায়ী হয়ে থাকলে নবধারার এই দিকটাই নজর রাখতে পারেন। যাতে কিনা চার্জের মতো কাজের গুরুভার হালকা করা সম্ভব। এ সুবিধা প্রদান করবে মাইএফসি এর পাওয়ারট্রেক যেটি বহনযোগ্য কেমিক্যাল চার্জার। এটি বেশ কয়েকটি ডিভাইসের চার্জের জন্য উপেযাগী, যার মধ্যে আছে মোবাইল ফোন, ক্যামেরা, এবং জিপিএস পণ্য। এ ডিভাইসটি ব্যবহারে প্রয়োজন হবে এক চামচ পরিমান পানি যা ১০ ঘন্টা পর্যন্ত চার্জ দিতে সক্ষম।

উল্লেখ্য, এ ডিভাইসের সোডিয়াম সিলিসাইড পানির সঙ্গে বিক্রিয়া করে হাইড্রোজেন গ্যাস উৎপন্ন করে। এছাড়া যে কোন ধরনের পানিতে এটি কার্যপোযোগী যার মধ্যে আছে স্যালাইন ওয়াটার। ইউএসবি পোর্ট যুক্ত যে কোনো পণ্যে এটি ব্যবহার করা যাবে। সুত্র মতে, বর্তমানে এই চার্জার যুক্তরাষ্ট্রে ২০০ ডলার এবং ইউরোপে ২০০ ইউরো নির্ধারণ করা হয়েছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।