ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকে ‘লাইটবক্স ভিউয়ার’ ফটোফিচার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১২
ফেসবুকে ‘লাইটবক্স ভিউয়ার’ ফটোফিচার

সোশ্যাল সাইট ফেসবুক সম্প্রতি বেশ কিছু ফিচার, ভিন্ন ধাচের অ্যাপলিকেশন আনার পর এ মুহূর্তে ভক্তদের কাছে পরিকল্পনার নতুন খবর পৌছে দিয়েছে। খুব শীঘ্রই ফেসবুকে যুক্ত হচ্ছে ‘লাইটবক্স ভিউয়ার’ নামের ফটো ফিচার যেটি টাইমলাইন ফিচারের পরে আসছে এবং নতুন ফিচারটি উন্মুক্ত হচ্ছে ফেসবুকের সব ভক্তদের জন্য।

ফেসবুক প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করা হয়।

এরই মধ্যে ফেসবুকের অনেক ভক্তরা নতুন ফিচারটি সম্পর্কে অভিজ্ঞতা লাভ করেছে। নতুন এই ফটো ফিচারের গঠনশৈলীতে আনা হয়েছে ভিন্ন মাত্রা। সব অস্পষ্টতা সরিয়ে এর উইন্ডোতে মুহূর্তেই ছবি বড় আকারে প্রদর্শিত হবে এবং এর কমেন্ট বক্সটি ঠিক ছবির ডান পার্শ্বে রাখা হয়েছে। ফেসবুকের মতে, ব্যবহারকারীরা অনেকটা থিয়েটারের মজা পাবে কারণ এটি দেখতে অনেকটা আগেকার থিয়েটারের মতো।

উল্লেখ্য, ফেসবুকের ফটো ফিচার উন্নয়নের অনুপ্রেরণা  ‘সেক ফাইলিং’  কারণ এই প্রতিষ্ঠানের বর্তমান বিবৃতিতে প্রকাশ পায় সোশ্যাল ওয়েবসাইট হচ্ছে অনলাইনের একটি বৃহৎ ফটো শেয়ারিং সাইট। যেখানে কমপক্ষে ২৫০ মিলিয়ন ফটো প্রতিদিন আপলোড হয়।  

তাই ব্যবহারকারীরা যদি ওয়েবসাইটে ফটো পোষ্ট করাটা উপভোগ করে তবে আগত ফিচারটি অবশ্যই তাদেও আকৃষ্ট করবে বলে মনে করেন প্রতিষ্ঠানটি। অবশ্য এটা সুনিশ্চিত যে চিত্রগ্রাহকদের মেধা দক্ষতা প্রকাশের উপযুক্ত মাধ্যম নয় ফেসবুক। আপলোড ছবিগুলো ক্রমেই ব্যবহারকারীদের দৃষ্টিতে সংকুচিত হতে থাকে অর্থাৎ অনেকগুলো ছবি পাশাপাশি থাকায় জোড়াতালি দেওয়া মনে হয়। বর্তমানে ভক্তদের প্রত্যাশা খুব শীঘ্রই ফেসবুকে ফটো ফিচারটি সংযুক্ত হোক।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।