ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নকিয়া এন৮ নিয়ে গুঞ্জন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১২
নকিয়া এন৮ নিয়ে গুঞ্জন

সময়টাই উড়ো খবরের। প্রযুক্তিপ্রেমীরাও উপভোগ করছেন এ সময়টা।

তবে এ মুহূর্তের গুঞ্জন নকিয়াকে নিয়ে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) ২০১২ মহাসম্মেলনে মোবাইল ফোন নির্মাতা নকিয়া এন৮ মডেল প্রকাশের ঘোষণা আসতে পারে। নকিয়া ভক্তরাও আছেন অধীর।

এই উড়ো খবরের উৎস বিজিআর.কম। এ মাধ্যমটি ব্যাপক আস্থার সঙ্গে ধারণাকৃত নতুন ৮০৩ নিয়ে প্রতিবেদন করেছে। নতুন ক্যামেরা ফোনটির অপারেটিং সিস্টেম সিমবিয়ান ইরা, অ্যামোলেড প্রযুক্তির ৪ ইঞ্চি পর্দা এছাড়া অন্যান্য ফিচারগুলো- এইচডিএমআই পোর্ট এবং এনএফসি সমর্থিত। যদিও  বৈশিষ্ট্যগুলো এন৮ এর মতো নয়। ফোনটি মাইক্রো সিম স্লটের বলে জানানো হয়েছে। সিপিইউ প্রসঙ্গে কিছু প্রকাশ না পেলেও বর্তমানে ওয়েবে সিমবিয়ান ফোন অনুযায়ী নকিয়া ৮০৩ মডেলে কম করেও ১ গিগাহার্জ  মেমোরি থাকবে এবং মানসম্মত বৃহৎ ক্যামেরা সেন্সর থাকছে ক্যামেরা প্রেমীদের সন্তুষ্টির লক্ষ্যে।

নকিয়ার পেছনের দিকটা খেয়াল করলে এমন ধারণারই জন্ম দেয় কারণ ২০১০ সাল থেকে ভালোমানের ক্যামেরা ফোন বাজের ছাড়েনি ফিনল্যান্ড কোম্পানী। এর আগে রাশিয়ায় নকিয়ার ভিপি ইঙ্গিত দিয়েছিল ২০১২ সালে এন৮ থেকে আরো উন্নত কিছু আসবে।

এদিকে আরো কিছু তথ্য দিয়েছে ফরবেস.কম। এ সাইটের প্রতিবেদন করেছে- এমডব্লিউসি ২০১২ তে নকিয়ার সবশেষ পণ্যটি হবে উন্নতমানের। তাই মোবাইল ওয়ার্ল্ডের মহা আসরে নতুন ৮০৩ পণ্যের দেখা মিললে এই আসরের উৎকর্ষতা বাড়বে বলে ভাবছেন আলোচকরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।