ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্য অধিকারে জাতীয় কনভেনশন

নাজনীন নাহার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১২
তথ্য অধিকারে জাতীয় কনভেনশন

ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার বিষয়টি সর্বসাধারণের কাছে পরিস্কার নয়। এ অধিকার নিশ্চিত এবং বাস্তবায়নে সংশ্লিষ্টদের কাছে নেই কোনো আইনি নীতিমালা।

এর ফলে এ মৌলিক অধিকারটি লঙ্ঘিত হচ্ছে। অন্যদিকে এ বিষয়ে সুস্পষ্ট ধারণা না থাকায় অপ্রয়োজনীয় জবাবদিহিতা এবং তথ্য প্রদানও বাড়ছে।

বাংলাদেশের সংবিধানের ৮৩ ধারায় ‘ব্যক্তিগত তথ্য গোপনীয়তার অধিকার (প্রাইভেসি রাইট) মৌলিক মানবাধিকার হিসেবে স্বীকৃত। অর্থাৎ অন্ন, বস্ত্র, বাসস্থানের মতো ব্যক্তিতথ্য গোপনীয়তা মানুষের মৌলিক অধিকার হিসাবে স্বীকৃত। সংবিধানে এ অধিকার স্বীকৃত হলেও বাস্তবতায় এর রুপ ভিন্ন।

ব্যক্তিগত তথ্য গোপনীয়তা সংরক্ষণে জাতীয় নীতিমালার সঙ্গে আইন প্রণয়ন জরুরী। ভয়েস প্রাইভেসি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম, তথ্য অধিকার আন্দোলন, সুশাসনের জন্য প্রচারভিযান, ইক্যুইটিবিডিম মিডিয়াওয়াচ ও সামহোয়্যার ইন ব্লগের যৌথউদ্যোগে অয়োজিত ‘ব্যক্তিগত তথ্য গোপনীয়তার অধিকার ও ডাটা সুরক্ষা’ শীর্ষক জাতীয় কনভেনশনে আলোচকরা এ বিষয়ে সুনির্দিষ্ট মতামত রাখেন।

সাবেক বিচারপতি গোলাম রাব্বানীর সভাপতিত্বে সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠিত কনভেনশনে উপস্থিত থেকে সুচিন্তিত মতামত দেন বিটিআরসির সাবেক চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ, টিআইবি বাংলাদেশের দেশীয় পরিচালক ইফতেখারুজ্জামান, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাহমুদুর রহমান মান্না, বৈশাখী টেলিভিশনের প্রধান নির্বাহী মনজুরুল আহসান বুলবুল, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি কাউসার উদ্দিন, প্রাইভেসি ইন্টারন্যাশনাল ইউকে প্রতিনিধি সাইমন ডেভিস, সামহোয়্যার ইনের নির্বাহী পরিচালক ফেরদৌসি জানা ছাড়াও আরও অনেকে। এ অনুষ্ঠানটি পরিচালনা করেন নির্বাহী পরিচালক (ভয়েস) স্বপন মাহমুদ।

এ সভায় বক্তারা বলেন, সারা বিশ্বের মতো আমাদের দেশে যে তথ্য অধিকার আইন ও এর প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা হচ্ছে এটি ইতিবাচক। এক্ষেত্রে দক্ষিণ এশিয়ার অন্য সব দেশের তুলনায় আমরা এগিয়ে। এ মুহূর্তে দেশের জনসংখ্যার মাথাপিছু ঋণের পরিমাণ ১১ হাজার ৮৪০ টাকা।

এ অবস্থায় ডাটা সুরক্ষা এবং সরকারিভাবে ব্যয় সাপেক্ষ। প্রয়োজন সরকারি-বেসরকারি যৌথউদ্যোগ। এ ছাড়াও সকাল ৯:৩০ হতে ২টা পর্যন্ত চলা কনভেনশনে বক্তারা অফলাইন তথ্য প্রদান ও তথ্য সংগ্রহের আইনি প্রয়োজনীয়তা, সীমাবদ্ধতা, ব্লগে মত প্রদানে স্বাধীনতা সহ সীমাবদ্ধতা, ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক প্রেক্ষাপটে তথ্য প্রদান ও তথ্য অধিকার নিয়ে আলোকপাত করেন।

বাংলাদেশ ১৭০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।