ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুক হারাতে পারেন জুকারবার্গ!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১২
ফেসবুক হারাতে পারেন জুকারবার্গ!

সামাজিক সাইট ফেসবুকের শীর্ষ পদ হারাতে পারেন প্রতিষ্ঠাতা এবং নির্বাহী মার্ক জুকারবার্গ। এমনকি তাকে চাকরিচ্যুতও করতে পারেন ফেসবুক কার্যনির্বাহী পরিষদ।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

অনেক দিন ধরেই ফেসবুকের ভবিষ্যৎ নিয়ে চলছে নানা টানাপোড়েন। এর মধ্যে আইপিও (ইনিশিয়াল পাবলিক অফার) নিবন্ধ নিয়ে তৈরি হয়েছে সবচেয়ে বড় জটিলতা। আইপিওর মাধ্যমে জুকারবার্গ ফেসবুককে ৫০০ কোটি ডলারের সামাজিক প্রতিষ্ঠানের রুপ দিতে যাচ্ছেন।

কিন্তু এরই সঙ্গে পদ হারানো শঙ্কাও তৈরি হয়েছে জুকারবার্গের। আর প্রতিষ্ঠানের নিবন্ধন শর্তে আছে, জুকারবার্গ চাইলেও দ্বিতীয় ফেসবুক প্রতিষ্ঠা করার আইনি অধিকার পাবেন না।

অচিরেই ফেসবুক আইপিওর মাধ্যমে যুক্তরাষ্ট্রের সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনভুক্ত (সেক) হতে যাচ্ছে। এ নিবন্ধন সুসম্পন্ন হওয়া মাত্রই জুকারবার্গ রাতারাতি কয়েক শ কোটি ডলারের আইনি মালিক বনে যাবেন।

কিন্তু অপরদিকে যে কোনো মুহূর্তে, যে কোনো কারণ এমনকি কোনো কারণ ছাড়াই নির্বাহী কমিটির সর্বসম্মতিতে চাকরিচ্যুত হতে পারেন। এতে ফেসবুকের ভবিষ্যত নিয়েও নানামুখি শঙ্কা তৈরি হয়েছে।

এসব আইনি প্রক্রিয়ার বেড়াজালে ভক্তরাও আছেন ফেসবুক ব্যবহার বঞ্চিত হওয়ার আশঙ্কায়। তবে জুকারবার্গকে ফেসবুক থেকে সরিয়ে দেওয়া হতে পারে এমন আশঙ্কাও একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

জুকারবার্গ, ফেসবুক আর আইপিও নিয়ে পরিস্থিতিটা ক্রমেই ত্রিমুখী হয়ে উঠছে। আর শঙ্কায় পড়ছেন বিশ্বের কোটি কোটি ফেসবুক ভক্ত। তবে নাটকীয় কিছু পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন বিশ্লেষকেরা। তবে এটি ইতিবাচক কিংবা নেতিবাচক দু ধরনেরই হতে পারে।

বাংলাদেশ সময় ২০৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।