ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে মাইক্রোসফট সাইট হ্যাক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১২
ভারতে মাইক্রোসফট সাইট হ্যাক

এবারে ভারতে মাইক্রোসফট রিটেইল সাইট হ্যাক হয়েছে। এর দায় স্বীকার করেছে চীনের পরিচয়দানকারী ‘ইভিল স্যাডো’ নামে একটি হ্যাকার দল।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে মাইক্রোসফট ভারত (www.microsoftstore.co.in) এ হ্যাক সাইট হ্যাক হওয়ার সত্যতা স্বীকার করেছে। তবে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য এবং অবস্থায় নিশ্চিত করেনি মাইক্রোসফট ভারত।

চুরি করা কর্মচারীদের লগইন আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করেই এ মাইক্রোসফট সাইট হ্যাক করা হয়েছে। কবে নাগাদ এ সাইট স্বাভাবিক হবে এ বিষয়ে মাইক্রোসফট কোনো সুনির্দিষ্ট তথ্য দেয়নি। টাইমস অব ইন্ডিয়া সংবাদমাধ্যম সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

ইভিল স্যাডো হ্যাকার দলের এ আক্রমণের পর মাইক্রোসফট ওয়েবসাইট সূত্র জানিয়েছে, পুরোপুরি নিয়ন্ত্রণ নেই এবং কারিগরিভাবে অপেক্ষাকৃত দূর্বল সাইটগুলোই হ্যাকারদের আয়ত্বে আসে। মাইক্রোসফটের এ সাইটে কিছু কারিগরি ত্রুটি ছিল বলেই এমনটা হয়েছে।

১৩ ফেব্রুয়ারি (সোমবার) ভারতভিত্তিক মাইক্রোসফটের এ সাইট হ্যাক হয়। এ মুহূর্তে সাইটে (Microsoft Store India is currently unavailable) এ লেখা দৃশ্যমান হচ্ছে।

মাইক্রোসফট সূত্র এ সাইট যত দ্রুত সম্ভব ফিরিয়ে আনতে কাজ শুরু করেছে। ভারতে মাইক্রোসফট মুখপাত্র এ বিষয়ে এখনই তড়িৎ কোনো মন্তব্য করতে নারাজ।

দু বছর আগে ভারতের শীর্ষ পুলিশ সংস্থার সাইট হ্যাক করে ‘পাকিস্তান সাইবার আর্মি’ পরিচয়দানকারী একটি হ্যাকার দল ভারতজুড়ে আলোচনা আসে। এবারে মাইক্রোসফট সাইটের ক্ষেত্রেও এমনই আলোচনা চলছে বলে সংবাদমাধ্যম সূত্রগুলো জানিয়েছে।

তবে ভারতের শীর্ষ আইটি বিশেষজ্ঞেরা জানান, অনলাইন নিরাপত্তা সম্পর্কে যথেষ্ট পরিমাণ কারিগরি দক্ষতা আর দূরদর্শিতা না থাকায় এ ধরনের হ্যাকের ঘটনা ঘটছে। এ বিষয়ে ভারতের সাইবার নিরাপত্তা বিভাগগুলোকে আরও সচেষ্ট হতে বলেও তাগিদ দেওয়া হয়।

বাংলাদেশ সময় ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।