ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইডিভাইসে ভ্যালেন্টাইন অ্যাপলিকেশন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১২
আইডিভাইসে ভ্যালেন্টাইন অ্যাপলিকেশন

প্রতিবছর ঘুরে ফিরে আসে ভ্যালেন্টাইন ডে বা ভালবাসা দিবস। যে দিনটিকে ঘিরে বিশ্বের সর্বাঙ্গনের মানুষের মাঝে বিরাজ করে রোমাঞ্চকর এক উত্তেজনা সবখানেই ছড়িয়ে থাকে ভালবাসার আমেজ।

১৪ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ভালবাসা দিবস বলে স্বীকৃত হলেও পুরো মাসব্যাপী এর আমেজ থাকে। আর সেই সময়টা এসেছে। যে সময়টাতে মানুষ তার সবথেকে পছন্দের মানুষকে নিদ্বিধায় ভালবাসা প্রকাশের সুযোগ পায়।

বর্তমান প্রেক্ষাপটে ভালবাসা প্রকাশের মাধ্যম নির্দিষ্ট গন্ডীতে নেই। প্রযুক্তিনির্ভর এই সময়ে ভাব প্রকাশের মাধ্যমের যেন শেষ নেই। এবারে এদিন উপলক্ষে আইফোন ব্যবহারকারীরা অন্যদের থেকে ভিন্নমাত্রায় স্মৃতিময়ক্ষণকে আরো বেশী মধুময় করতে পারছে।

কি নেই আইফোনে আসা ভ্যালেন্টাইন অ্যাপলিকেশনে। অ্যাপস স্টোরে তরুন তরুনীরা তন্ন করে খুজছে বিনামূল্যের মনকাড়া ৫ টি অ্যাপলিকেশন। এগুলি হচ্ছে-ভ্যালেন্টাই মেসেজ, ভ্যালেন্টাইন ক্যাম, রোমান্টিক ডিনার রেসিপি, ভ্যালেন্টাইন রেডিও এবং উইকিহাউ লাভ সার্ভিভ্যাল কিট। এগুলো আইফোন, আইপড টাচ এবং আইপ্যাডে উপভোগ করা যাচ্ছে।

ভ্যালেন্টাইন মেসেজের’ জন্য প্রয়োজন কমপক্ষে আইওএস ৪.১ সংস্করণের অপারেটিং সিস্টেম। এটা সবচেয়ে যথার্ত একটি অ্যাপলিকেশন তাদের জন্য যারা মনের মানুষকে কি লিখবে ভেবে পাচ্ছেনা কিংবা নিরাশা ভরাক্রান্ত মনকে কিছুটা উৎফুল্লের সুযোগ রয়েছে এখানে। আছে বিশ্বের নামকরা ব্যক্তিদের উদ্বৃত্তির সুবিশাল ভান্ডার। যেগুলো কপি করে গ্রেটিং কার্ডের মাধ্যমে অনুভুতি প্রকাশ করা যায়। শুধু তাই নয় ইমেইল, ফেসবুক টুইটারে সহজে পাঠানো এবং স্লাইডশোতে এগুলো পরপর প্রদর্শিত হবে।

ভ্যালেন্টাইন ক্যাম’ অ্যাপলিকেশনটি কমপক্ষে আইওএস ৪.৩ সংস্করণের অপারেটিং সিস্টেম সমর্থিত এর সাইজ ১৬.১ এমবি। এর বৈশিষ্ট্য ব্যবহারকারীর বিশেষ মুহূর্তগুলো ধারণ করে আরো উপভাগ্য করা। ¯œ্যাপ, আকর্ষনীয় ফ্রেম এবং ইফেক্ট ব্যবহার করে সেগুলো ছবিতে সংযোজন করা যাবে।

তাই ইচ্ছামতো ছবি তৈরির সুবিধা থাকায় প্রেমীক প্রেমীকা উভয়ে ছবিতে আকর্ষনীয় ব্যানারসহ ফটোপ্রেমে ‘হ্যাপি ভ্যালেন্টাইন ডে’ ‘আই লাভ ইউ’ যুক্ত করতে পারবে। বিশেষভাবে ছবি তোলার জন্য এর সম্মুখের ও পেছনের ক্যামেরা সুবিধা থাকছে। যা ইমেইল বা সরাসরি ফেসবুকে পোষ্ট দেওয়া যাবে।

রোমান্টিক ডিনার রেসিপি’ অ্যাপলিকেশনটির সাইজ ৫.১ এমবি এটি আইওএস ৩.০ চালিত। একবার এটি ব্যবহারপোযোগী করলে মজার সব ডিনার আইটেম সঠিক পদ্ধতিতে প্রস্তত করা যাবে। এর দিতীয় অ্যাপলিকেশনে বিশ্বের সর্বত্রের অসংখ্য মজার রেসিপি সঙ্গে প্রস্তুতপ্রণালী এবং পরিবেশনের জন্য চমৎকার ছবি দেওয়া আছে। এছাড়াও প্রতিটি রেসিপির সঙ্গে পুরুষদের জন্য টিপস আছে।

ভ্যালেন্টাইন রেডিও’ এর সাইজ ৩.৪ এমবি এটি আইওএস ৪.১ সংস্করণে চলবে।

আকর্ষনীয় ডিনারের সঙ্গে এর মনছোয়ানো মিউজিক মুহূর্তকে আরো প্রাণবন্ত করে রাঙ্গিয়ে তুলবে। উল্লেখ্য, ভ্যালেন্টাইন রেডিওতে ৪০ টি রেডিও স্টেশনের সংগ্রহে ভালবাসাগাথা সঙ্গীত আছে। এছাড়া বিশ্বের বিভিন্ন ইন্টারনেট রেডিও চ্যানেলে ৬৪ থেকে ১৯২ কেবিপিএস বিটরেট পরিসরে শোনা যাবে। তাই ব্যবহারকারীরা পছন্দের রেডিও স্টেশনে জানানো মাত্রই তারা এটি যুক্ত করতে দৃঢ় প্রতিজ্ঞ।

উইকিহাউ লাভ সারভিভ্যাল কিট’এর জন্য প্রয়োজন আইওএস ৩.০ এর  সাইজ ১.৫ এমবি। এটি একপ্রকার মিনি সাইক্লোপিডিয়া যেখানে বাছাইকৃত বিভিন্ন ধরনের ভালবাসার বিষয় অন্তর্ভুক্ত আছে। যা ব্যবহারকারীকে চিঠি লেখার কাজে সহয়তা করবে। এছাড়া ভিন্নপথে চালিত ছেলে মেয়েদেও জন্য আছে সুপথমুখী হওয়ার একাধিক উপায়, প্রেমিক প্রেমীকার সম্পর্কের ভাঙ্গনে প্রয়োজনীয় অনেক আর্টিক্যাল। প্রায় ৭৫ হাজার পরামর্শমূলক আর্টিক্যালসহ রোমঞ্চকর বিষয় পাওয়া যাচ্ছে এখানে।

ব্যবহারের সুবিধায় আছে বুকমার্ক এবং সার্চ ফাঙ্কশন এছাড়া নির্বাচিত আর্টিক্যাল ইউটিউব ভিডিও লিঙ্কে পাওয়া যাবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।