ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তির বিকাশে এসএমই ফান্ড

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১২
তথ্যপ্রযুক্তির বিকাশে এসএমই ফান্ড

তথ্যপ্রযুক্তির বিকাশে প্রয়োজন ক্ষুদ্র প্রযুক্তি উদ্যোক্তা। এ জন্য এসএমই ফান্ড গুরুপ্তপূর্ণ শিল্প সহায়ক মাধ্যম।

আর এ ক্ষুদ্র উদ্যোক্তারাই পারে ভবিষ্যতের ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করতে।

‘এসএমই ফান্ড এবং প্রযুক্তি উদ্যোক্তা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে আলোচকরা এমনই ধারনা প্রকাশ করেন। নিওস্টার ইনোভেশন এবং ব্র্যাক ব্যাংক যৌথউদ্যোগে ১৫ ফেব্রুয়ারি এ গোলটেবিল বৈঠকের আয়োজন করেন।

এ আয়োজনের প্রধান অতিথি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু বলেন, ক্ষুদ্র উদ্দ্যেক্তাদের ক্ষমতায়নে দেশের অর্থনীতি সমৃদ্ধ হবে। দেশে ব্যাংকগুলো সহজ শর্তে কোনো বিশেষ ব্যবস্থায় এ উদ্যেক্তাদের ঋণ দিলে দেশে প্রযুক্তিনির্ভর ব্যবসার প্রসার হবে। সঙ্গে ব্যাপক কর্মস্থানও হবে। বাংলাদেশ আউটসোর্সিংয়ের একটি আদর্শ দেশ হিসাবে পরিচিতি লাভ করছে। আর তাই ক্ষুদ্র উদ্যোক্তাদের বিকাশ হলে এ দেশে আউটসোর্সিংয়ে বিকাশিত হবে।

ব্র্যাক ব্যাংকের এসএমই শাখার প্রধান আবদুর রহমান বলেন, ব্র্যাক ব্যাংক দেশে এসএমই ব্যাংকিং-এ একটি শীর্ষস্থানীয় ব্যাংক। ব্র্যাক ব্যাংক বিশ্বাস করে ক্ষুদ্র উদ্যোক্তাদের ক্ষমতায়ন ছাড়া দেশে টেকসই অর্থনীতি অর্জন করা সম্ভব নয়। ভবিষ্যতে প্রযুক্তি উদ্যোক্তা তৈরিতে ব্র্যাক ব্যাংক কাজ করবে। এ ক্ষেত্রে আইটি সেক্টর এবং ব্যাংক একসঙ্গে কাজ করতে পারে।

এ গোলটেবিল বৈঠকে এসএমইয়ের বিকাশে প্রযুক্তি কিভাবে ভূমিকা পালন করতে পারে এ সম্পর্কে মুক্ত আলোচনা হয়। গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইস্টওয়েস্ট ইউনির্ভাসিটির সহকারী অধ্যাপক মুস্তফা হোসেইন।

এ বৈঠক পরিচালনা করেন টেকনোহেভেন গ্রুপের চেয়ারম্যান হাবিবুল্লা এন করিম। আরও ছিলেন মাইক্রোসফট বাংলাদেশের হেড অব পাবলিক সেক্টর কেএম ইমরান আল-আমিন, বিডিকমের ব্যবস্থাপনা পরিচালক সুমন আহম্মেদ সাবির, স্কয়ার ইনফরমেটিক্সের ব্যবস্থাপক আহম্মেদ ইউ ভূঁইয়া, ব্র্যাক ব্যাংকের হেড অব করপোরেট অ্যাফেয়ার্স জিসান কিংশুক হক এবং নিওস্টার ইনোভেশনের সিইও এডওয়ার্ড অপূর্ব সিংহ।

বাংলাদেশ সময় ২১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।