ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন মানিব্যাগে গুগল

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১২
স্মার্টফোন মানিব্যাগে গুগল

অচিরেই অ্যানড্রইডযুক্ত প্রতিটি স্মার্টফোনেই গুগল পাওয়া যাবে ওয়ালেট সুবিধা। ফলে স্মার্টফোন নির্মাতাদের জন্য গুগল আরও অপ্রতিরোধ্য হয়ে উঠছে।

তবে স্মার্টফোনেই মানিব্যাগের সব ধরনের সুবিধা এমন চমক তো গুগলের কাছেই প্রত্যাশিত।

গুগল পেমেন্টের সহসভাপতি ওসামা বেদিয়ের জানান, এ বছর থেকেই মোবাইল পেমেন্ট সিস্টেম সহজবোধ্য এবং সহজলভ্য হবে। এ জন্য বাড়তি কোনো পণ্যের প্রয়োজন পড়বে না। শুধু স্মার্টফোনে গুগল ওয়ালেট সিস্টেম আপডেট করলেই চলবে।

অনলাইন বিকিকিনিতে স্মার্টফোন ওয়ালেট পেমেন্ট প্রসঙ্গ ওসামা বলেন, প্রিপেইড সিস্টেম এবং পিন নম্বরকে আইডি কার্ড হিসেবে ব্যবহার করেই ভবিষ্যতে মোবাইল ওয়ালেট কার্যক্রম বাস্তবায়ন হবে।

এখন অ্যানড্রইড সিস্টেমের স্প্রিন্ট নেক্সাস-এস ফোরজি মডেল থেকেই গুগল ওয়ালেটের বিকিকিনি করা যাবে। অচিরেই এ সেবা সব স্মার্টফোনেই যুক্ত করা হবে। ফলে পণ্য ক্রয়-বিক্রয়ে স্মার্টফোন হবে ভ্রাম্যমাণ মানিব্যাগ।

এ মুহূর্তে শুধু সিটি মাস্টার কার্ড এবং গুগল ডেবিট কার্ডের মাধ্যমে এ পেমেন্ট সম্পন্ন করা যাচ্ছে। একটি সুনির্দিষ্ট এবং গোপন পিন কোডের মাধ্যমে পেপাস পদ্ধতিতে গুগল ওয়ালেট তার লেনদেন কোনো ধরনের ঝামেলা ছাড়াই সম্পন্ন করবে।

গুগল ওয়ালেটের সুবিধা এখন শুধু যুক্তরাষ্ট্রেই প্রযোজ্য। অচিরেই এ সীমাবদ্ধতা কাটিয়ে এ সেবা আন্তর্জাতিক অঙ্গনে ছড়িয়ে যাবে। গুগলের আত্মঘোষণা থেকেই এটা সহজেই অনুমেয়। এ পদ্ধতিকে নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) বলা হচ্ছে।

এ মুহূর্তে গুগল ওয়ালেট মাইক্রোসাইটভুক্ত প্রতিষ্ঠানের মধ্যে আছে ফুট লকার, ব্লুমিংডেল, সাবওয়ে, জুমবা জুইস, রেডিওশেক এবং ওয়ালগ্রিন। এ অর্থে সুদীর্ঘ মোবাইল ফোনের রাজত্ব এখন প্রায় শেষপর্যায়ে। সময়জুড়েই শুধু স্মার্টফোনের হাতছানি। সঙ্গে আছে অ্যানড্রইড সিস্টেমের জাদুকরী সব বাস্তব কৌশল।

বাংলাদেশ সময় ২২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।