ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১০ হাজার নারীকে কমপিউটার প্রশিক্ষণ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১২
১০ হাজার নারীকে কমপিউটার প্রশিক্ষণ

দেশব্যাপী বেকার শিক্ষিত নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় জাতীয় মহিলা সংস্থা, মহিলা বিষয়ক অধিদপ্তর এবং ড্যাফোডিল ইন্সটিটিউট অব আইটি (ডিআইআইটি) এর সম্মিলিত প্রয়াসে শুরু হতে যাচ্ছে বিনামূল্যে কমিপউটার প্রশিক্ষণ কার্যক্রম।

এই কর্মসুচীকে সামনে রেখে ১৬ ফেব্রুয়ারী বিকালে বেইলি রোর্ডে জাতীয় মহিলা সংস্থার বোর্ডরুমে ঘরোয়া পরিবেশে ত্রিপক্ষীয় চুক্তি সাক্ষর অনুষ্ঠিত হয়।

‘কম্পিউটার শিক্ষার অগ্রগতিতে নারীদের আত্ম কর্মসংস্থান সৃষ্টি’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী। এ অনুষ্ঠানে ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অধ্যাপক মমতাজ বেগম, মহিলা অধিদপ্তরের প্রধান পরিচালক আশরাফ হোসেন নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে সাক্ষর করেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যের শুরু দিয়ে অন্যান্যদের বক্তব্যে উঠে আসে, এই প্রশিক্ষণ কর্মসুচী প্রচলিত প্রশিক্ষণের থেকে ভিন্নধারার এবং ভিন্ন লক্ষ্যের। যা দেশের সর্বত্রের শিক্ষিত বঞ্চিত বেকার নারীদের স্বাবলম্বী করতে সহায়ক।
 
প্রধান অতিথি বলেন, প্রাথমিকভাবে ১০ হাজার নারীকে প্রশিক্ষণ এবং এই কার্যক্রমের অগ্রগতি পরিলক্ষিত হলে ভবিষ্যতে আরো সম্প্রসারিত করা হবে পাশাপাশি ডিআইআইটি’র দক্ষ প্রশিক্ষকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মরত ব্যক্তিদেরও প্রশিক্ষক হিসেবে গড়ে তোলা সম্ভব বলে প্রত্যাশা করেন।

ডিআইআইটি চেয়ারম্যানের মতে, এ কার্যক্রম সফল ও স্থিতিশীল করতে প্রথমত প্রয়োজন দক্ষ প্রশিক্ষক। তাই তাদের জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান । আর প্রশিক্ষণার্থীদের নির্দিষ্ট প্রতিটি বিষয় সম্পর্কে যথাযথ শিক্ষা, কাজের ক্ষেত্র, কর্ম সংস্থানের সুযোগসহ বিভিন্ন বিষয়ে ধারণা দেওয়া এবং প্রশিক্ষিতদের লক্ষ্যে পৌছাতে থাকছে আরো একটি প্রকল্প। তিনি যাবতীয় কারিগরী সহযোগিতা ও আর্থিক সহযোগিতা করার দৃঢ় অঙ্গীকার করেন ।  

উল্লেখ্য, শীঘ্রই এ বিষয়ে সংবাদ মাধ্যমে অবহিত করা হবে বলে জানানো হয়।

শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জানতে চাইলে ডিআইআইটি এর নির্বাহী পরিচালক নুরুজ্জামান বলেন, নিম্নে এসএসসি পাস নারীদের এর আওতায় রাখা হচ্ছে তবে এর চেয়ে বেশী শিক্ষিত কিংবা কারিগরী মাধ্যমের নারীদের অগ্রাধিকার বেশী দেওয়া হবে। এছাড়া ৪৮ ঘন্টা নির্ধারিত সময়সীমায় ব্যাচভিত্তিক প্রশিক্ষণ দেওয়ার কথা জানান তিনি । সংশ্লিষ্ট সুত্র মতে, আগামী এপ্রিল নাগাদ এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।