ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সফটএক্সপো২০১২ প্রস্তুতি চূড়ান্ত

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২
সফটএক্সপো২০১২ প্রস্তুতি চূড়ান্ত

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে ঢাকায় শুরু হচ্ছে এবারের ‘বেসিস সফটএক্সপো২০১২’। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) এটি সবচেয়ে বড় সফটওয়্যার এবং আইসিটি ইভেন্ট।

এবারে মূলমন্ত্র ‘অ্যাস্পাওয়ারিং নেক্সট জেনারেশন’।

২০০৩ সাল থেকে এ ইভেন্ট নিয়মিতই আয়োজন করছে বেসিস। সফটএক্সপো ২০১২ আসরকে সামনে রেখে ১৮ ফেব্রুয়ারি (শনিবার) বেসিস আয়োজিত সাংবাদিক সম্মেলনে ‘সফটএক্সপো২০১২’ আহ্বায়ক তামজিদ সিদ্দিক স্পন্দন তার বক্তৃতায় বলেন, এবারের সফটএক্সপোতে দেশি-বিদেশি ১৪০টি প্রতিষ্ঠান অংশ নেবে।

এবারে ৮০টিরও বেশি সেমিনার, টেকনিক্যাল সেশন, ওপেন সেশন এবং বিজনেস ম্যাচমেকিংয়ের উদ্যোগ নেওয়া হবে। প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ সফটএক্সপোর উদ্বোধন করবেন বলে আয়োজক সূত্র জানিয়েছে।

এ ছাড়াও বেসিস সভাকক্ষে আয়োজিত এ সাংবাদিক সম্মেলনে বেসিস সভাপতি মাহবুব জামান, মহাসচিব ফোরকান বিন কাশেম, স্পন্সরদের পক্ষে প্ল্যাটিনাম স্পন্সর জিপিআইটির সিএফও ক্রিস্টি থেরন, গোলড স্পন্সর ডেল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর সোনিয়া বশির কবির, ব্র্যাক ব্যাংকের সিটিও নাভেদ ইকবাল এবং হুয়াওয়ের বিপণন পরিচালক জেরি নিজ নিজ উদ্যোগের কথা জানান।

গত যে কোনো আয়োজনের তুলনায় এবারে সফটএক্সপোর ব্যাপ্তী বেশি হবে। এবারের পুরো প্রদর্শনীকে ৭টি ভিন্ন ভিন্ন জোনে বিভক্ত করা হয়েছে। এসব বিভাগে থাকছে বিজনেস সফটওয়্যার, আউটসোর্সিং, মোবাইল অ্যাপলিকেশন, ক্লাউড অ্যান্ড কমিউনিকেশন, আইটি অ্যানাবল সার্ভিস, আইটি এডুকেশন এবং ইকমার্স জোন।

এ ছাড়াও ওয়ান টু ওয়ান বিজনেস মিটিংয়ের জন্য থাকছে বিজনেস লাউঞ্জ। প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধি ও সংবাদকর্মীদের জন্য থাকবে মিডিয়া লাউঞ্জ। এখানে ইন্টারনেট সংযোগ, কমপিউটার এবং প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করা হবে বলে আয়োজক সূত্র জানিয়েছে।

প্রবেশ পদ্ধতিতে থাকছে বিশেষ ভিজিটর রেজিস্ট্রেশন সিস্টেম। এ সফটএক্সপোতে ‘ভাষার মাসে বাংলা ব্লগের একটি মিলনমেলা’ শীর্ষক ব্লগার এবং ফ্রিল্যান্সারদের জন্য থাকছে দুটি ভিন্ন সম্মেলন।

বাংলাদেশ সময় ১৬৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।