ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোনে একুশে বাংলানিউজ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২
আইফোনে একুশে বাংলানিউজ

বাংলানিউজ এখন আইফোনে। গত ১৫ ফেব্রুয়ারি বাংলানিউজের এ অত্যাধুনিক মুঠোমাধ্যম অনেকটা নীরবেই যাত্রা শুরু করেছে।

এরই মধ্যে বিশ্বের শীর্ষ ১০টি দেশে এ অ্যাপ (app) ডাউনলোড করা হয়েছে। এর মধ্যে যুক্তরাজ্য আছে শীর্ষে।

এ ছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, ভারত, চীন, ইতালি, সংযুক্ত আরব-আমিরাত, ফ্রান্স, সুইডেন এবং সিঙ্গাপুর থেকে বাংলানিউজের আইফোন অ্যাপ ডাউনলোড করা হয়েছে। বাংলাদেশের আইফোন ব্যবহারকারীদের মধ্যেও এ সংবাদসেবাটি ব্যাপক সাড়া ফেলেছে। এরই মধ্যে প্রবাসী বাংলা ভাষাপ্রেমীরা বাংলায় এ আইফোন সেবা চালু করার জন্য ইমেইলে বাংলানিউজকে বিশেষ ধন্যবাদ দিয়েছেন।

তথ্যপ্রযুক্তি মানেই প্রতিমুহূর্তের আধুনিকতা। আর এ মাধ্যমে বাংলা ভাষাকে সম্পৃক্ত করা এখন প্রতিটি বাঙালিরই প্রাণের দাবী। বাঙালি ইতিহাসের সবচেয়ে গৌরবময় একুশের মাসে এ সেবা চালু করতে পেরে নিজেদের ইতিহাস ধারণ করার তাগিদের কথাই বললেন এ সেবার উদ্যোক্তা এবং বাংলানিউজটোয়েন্টিফোর.কমের এডিটর ইন চিফ আলমগীর হোসেন।

সার্বিক অর্থেই সক্রিয় হওয়ার অঙ্গীকার থেকে দেশের জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজের প্রতিমুহূর্তের নির্বাচিত সেরা খবরগুলো এখন আইফোনেই পাওয়া যাচ্ছে। এখন চাইলেই আইফোন কিংবা আইপড টাচ ব্যবহারকারীরা খুব সহজেই আইটিউনস স্টোর থেকে বাংলানিউজ অ্যাপ একেবারেই ফ্রি ডাউনলোড করে নিতে পারবেন।

আর এ অ্যাপে খুব সহজেই জেনে নিতে পারবেন জাতীয়, শেয়ারবাজার, অর্থনীতি, ব্যবসা, খেলা, তথ্যপ্রযুক্তি, আন্তর্জাতিক এবং লাইফস্টাইলের তরতাজা শতাধিক সব মুহূর্তের সংবাদ।

আইফোনভিত্তিক বাংলায় সংবাদের এটি বাংলাদেশের প্রথম অ্যাপ। একেবারেই মাল্টিমিডিয়া আদলে তৈরি করা হয়েছে এ অ্যাপটি। বাংলাদেশ সহ বিশ্বের কোটি কোটি বাংলাভাষাপ্রেমীদের জন্য এটি হবে স্মার্টফোনের সবচেয়ে আধুনিক বাংলা সংবাদের অ্যাপ।

এ বাংলানিউজের আইফোন অ্যাপে আছে চারটি মেন্যু। এটি আইফোনের খুদে পর্দার একেবারের নিচের অংশে দৃশ্যমান। এখানে পাওয়া যাবে দিনের সেরা খবর, বিভাগভিত্তিক সংবাদ, সবশেষ এবং আমরা।

বাংলানিউজ আইফোন অ্যাপের ‘আমরা’ বিভাগের মাধ্যমে সিটিজেন জার্নালিজম আরও দ্রুত এবং সহজ হয়ে হবে। প্রতিনিয়তই এ আইফোন অ্যাপকে আরও সক্রিয় এবং আধুনিক করা তুলতে কাজ করা হচ্ছে। এ অ্যাপটি তৈরিতে বাংলানিউজকে কারিগরি সহযোগিতা দিয়েছে দেশীয় অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠান স্টারহোস্ট আইটি লিমিটেড।

এ মুহূর্তে আগ্রহীরা (http://itunes.apple.com/app/banglanews24/id500794976?mt=8) এ সাইটের মাধ্যমে বাংলানিউজের আইফোন অ্যাপ সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। এখান থেকে এ অ্যাপলিকেশনটি সরাসরি ডাউনলোড করে উপভোগ করা যাবে।

বাংলাদেশ সময় ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।